ইউইএসটিসির আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবে বাংলাদেশ

উৎসবে অংশগ্রহণকারীরা
উৎসবে অংশগ্রহণকারীরা

বিদেশের মাটিতে বাংলার সাংস্কৃতিক উৎসব, এ যেন কল্পনা। চীনের সিচুয়ান প্রদেশের ছেংদু শহরে দেশের সংস্কৃতিকে পরিচয় করিয়ে দিল ইউনিভার্সিটি অব ইলেকট্রনিক সায়েন্স অ্যান্ড টেকনোলজি অব চায়নায় (ইউইএসটিসি) অধ্যয়নরত বাঙালি শিক্ষার্থীরা।

ইউইএসটিসির অষ্টম আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব হয়ে গেল গত ২৩ অক্টোবর। এই উৎসবে বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, ফ্রান্স, রাশিয়া, লুক্সেমবার্গ, আলজেরিয়া, নাইজেরিয়া, ঘানা, সৌদি আরব, ইরাক, লাওস ও মঙ্গোলিয়াসহ মোট ৩৮টি দেশ অংশগ্রহণ করে। উৎসবে কোন দেশের স্টল ও সংস্কৃতি বেশি আকর্ষণীয় হয়েছে সেই ভিত্তিতে চায়নিজ শিক্ষার্থীরা ভোট প্রদান করেন। বাংলাদেশ এই ভোটাভুটিতে ৩৩৭টি ভোট নিয়ে প্রথম স্থান অধিকার করেছে। ১৭৪টি ভোট নিয়ে পাকিস্তান দ্বিতীয় হয়েছে।

উৎসবে অংশগ্রহণকারীরা
উৎসবে অংশগ্রহণকারীরা

বাংলাদেশের শিক্ষার্থীরা দেশীয় বস্ত্র, তৈজসপত্র ও বাদ্যযন্ত্রসহ আরও নানান দেশীয় জিনিসপত্র উপস্থাপনের পাশাপশি দেশীয় খাবার পরিবেশন করে। সাজসজ্জার মধ্যে নজর কেড়েছিল শাড়ি, নকশিকাঁথা, বাংলাদেশি পোশাক, রয়্যাল বেঙ্গল টাইগার। দেশীয় খাবারের মধ্যে ছিল জিলাপি, সবজির পাকোড়া, খিচুড়ি, সুজির পিঠা, মাছ ভাজি ও বেগুনিসহ আরও নানান দেশীয় স্বাদের খাবার। মঞ্চে জাতীয় সংগীত ও বাংলা নাচ পরিবেশন করে বিদেশি দর্শক শ্রোতাদের মাতিয়ে রেখেছিলেন শিক্ষার্থীরা। অনুষ্ঠানে বাংলাদেশি শিক্ষার্থীরা অনেক বিদেশিদের হাতে জাতীয় পতাকা ও বাংলাদেশি বর্ণমালা অঙ্কন করে। যা অংশগ্রহণকারীদের সবাইকে মুগ্ধ করে। এ ছাড়া বাংলাদেশি পোশাক ও রয়্যাল বেঙ্গল টাইগারের সঙ্গে ছবি তোলার জন্য বিদেশিদের মধ্যে ছিল উপচেপড়া ভিড়। বরাবরের মতো অনুষ্ঠানে বাংলাদেশি খাবারের স্বাদ সবার মন কাড়ে। সবাই বাংলাদেশি খাবারের জন্য ভূয়সী প্রশংসা করেন।

বাংলাদেশ স্টল
বাংলাদেশ স্টল

উল্লেখ্য, চীনের সিচুয়ান প্রদেশের ছেংদু শহরে ইলেকট্রনিক সায়েন্স অ্যান্ড টেকনোলোজি অব চায়না বিশ্ববিদ্যালয়টি ইলেকট্রনিক বিভাগের জন্য সারা বিশ্বে প্রসিদ্ধ ও নামকরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম। চীনে ইলেকট্রনিক বিভাগের জন্য এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান প্রথম। গবেষণার সুযোগ ও ফলাফল এই বিশ্ববিদ্যালয়কে বিশ্বের সেরা ৩০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে জায়গা করে দিয়েছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে পিএইচডি, মাস্টার্স ও অনার্সে মোট ৩৫ জন বাংলাদেশি শিক্ষার্থী রয়েছেন। তারা বেশির ভাগ স্কলারশিপ সুবিধায় অধ্যয়নরত।

বাংলাদেশ স্টল
বাংলাদেশ স্টল

মো. আলতাব হোসেন: পিএইচডি গবেষক ও সিনিয়র শিক্ষার্থী, ইউইএসটিসি এবং বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ প্রতিনিধি।
ইমেইল: <[email protected]>

উৎসবের একটি দৃশ্য
উৎসবের একটি দৃশ্য
উৎসবের একটি দৃশ্য
উৎসবের একটি দৃশ্য
উৎসবের একটি দৃশ্য
উৎসবের একটি দৃশ্য