সিডনিতে বাংলা শিল্প প্রদর্শনী

প্রদর্শনীতে শিল্পকর্ম দেখছেন দর্শক
প্রদর্শনীতে শিল্পকর্ম দেখছেন দর্শক

অস্ট্রেলিয়ার সিডনিতে রংবেরঙের দেশীয় চিত্রকর্মের পসরা সাজিয়ে আবারও হয়ে গেল বাংলা শিল্প প্রদর্শনী। বাংলাদেশের সাংস্কৃতিক শিল্প উদ্‌যাপনের লক্ষ্যে গত ৯ নভেম্বর সিডনির ব্যাংকসটাউন আর্ট সেন্টারে আসর বসে এই প্রদর্শনীর। শিল্পের নানা মাধ্যমে বাংলাদেশি সংস্কৃতি তুলের ধরার তিন দিনব্যাপী এবারের আয়োজনের আজ ছিল শেষ দিন।

অস্ট্রেলিয়ায় বসবাসরত বাংলাদেশিদের সুপ্ত প্রতিভা দেশটিতে তুলে ধরার প্রয়াস ছিল এবারের আয়োজনেও। প্রতিবারের মতো বাংলা প্রদর্শনীর এবারের আসরেও ছিল আঁকা ছবি, স্থিরচিত্র, ভাস্কর্য, ডিজিটাল গ্রাফিকস ডিজাইন, ধাতুর কাজ ও ট্যাপেষ্ট্রিসহ শিল্পের আরও মাধ্যমের ৫৬টি শিল্পকর্ম। এবারের প্রদর্শনীতে মোট ৪০ জন বিভিন্ন মাধ্যমের শিল্পী তাদের শিল্পকর্মের মাধ্যমে অংশ নেন। অংশগ্রহণকারীদের বেশির ভাগই অস্ট্রেলিয়ার সিডনি ও মেলবোর্নের বাসিন্দা। বাংলাদেশ থেকে দুজন শিল্পী তাদের শিল্পকর্ম পাঠিয়ে অংশ নেন প্রদর্শনীতে। অংশগ্রহণকারীদের মধ্যে ১৩ জন শিশু-কিশোরও ছিল।

তিন দিনব্যাপী প্রদর্শনীতে অনেক শিল্পমনা মানুষের সমাগম ঘটে। বাংলাদেশিদের পাশাপাশি অস্ট্রেলিয়ার দর্শকও এ প্রদর্শনী দেখতে আসেন। সকলেই উচ্ছ্বাস আর মুগ্ধতার সঙ্গে উপভোগ করেন বাংলাদেশের শিল্পের প্রতিটি অংশ। ২০১৫ সাল থেকে বাংলা শিল্পের প্রদর্শনীর আয়োজন করছে সিডনির সাংস্কৃতিক সংগঠন বাংলা হাব।

সংগঠনটির সাধারণ সম্পাদক মুনির হোসেন ও এ প্রদর্শনীর আহ্বায়ক সাবরিন ফারুকী উশ্রী বলেন, ভবিষ্যতে পরিসর আরও বড় করব আমরা।