ব্রিসবেনে বাংলা গানের দিকপালদের সম্মানে অনুষ্ঠান

অনুষ্ঠানের একটি দৃশ্য
অনুষ্ঠানের একটি দৃশ্য

বাঙালি স্বপ্নবাজ জাতি। আর এই স্বপ্নকে ভালোবেসে অস্ট্রেলিয়ার ব্রিসবেন অনুষ্ঠিত হলো ‘এ ট্রিবিউট টু লিজেন্ড’ শীর্ষক এক ব্যতিক্রমী অনুষ্ঠান। অনুষ্ঠানটির মূল উদ্যোক্তা ছিলেন সাইফ শরীফ, মিকো ইসলাম ও সুচরিতা কর্মকার। গত শনিবার (১০ নভেম্বর) ব্রিসবেনের স্প্রিং হিল কমিউনিটি সেন্টারে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

অতীতের বাংলা গানের দিকপালদের সম্মান জানানোর পাশাপাশি অনুষ্ঠানে সম্প্রতি প্রয়াত গিটার কিং আইয়ুব বাচ্চুর প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়। সেই সঙ্গে বাংলাদেশের ‘নিরাপদ সড়ক চাই’ স্লোগানটার প্রতিও একাত্মতা ঘোষণা করা হয়।

অনুষ্ঠানের একটি দৃশ্য
অনুষ্ঠানের একটি দৃশ্য

সামিহা তারেক ও সঞ্জীব ভৌমিকের প্রাণবন্ত উপস্থাপনায় শুরুতেই ছোট্টমণি ঈদ একটি চমৎকার গান পরিবেশন করে। এরপর সুচরিতা কর্মকার বাংলা সংগীতের বিভিন্ন বিষয় বিবেচনায় এনে একের পর এক গানে সুরের ঝংকার তুলে দর্শক মোহিত করেন। তারপর মদন পাণ্ডা ও মাহবুব মসব্বির বেশ কিছু গান দিয়ে অনুষ্ঠান জমিয়ে তোলেন।

অনুষ্ঠানের একটি দৃশ্য
অনুষ্ঠানের একটি দৃশ্য

বাংলাদেশে কীভাবে নিরাপদ সড়ক পাওয়া সম্ভব এই প্রশ্ন নিয়ে বিরতিতে উপস্থাপক দুজন হাজির হন দর্শকদের মাঝে। সেখান থেকে বেশ কিছু ভালো মতামত পাওয়া যায়। সঠিক নিয়ম মেনে লাইসেন্স প্রদান, চালকদের উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা করা, সড়কের নিয়মকানুন নিয়ে জনসচেতনতা বাড়ানো ইত্যাদি মতামত এর মধ্যে উল্লেখযোগ্য।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী উপস্থাপক, শিল্পী ও যন্ত্রীরা
অনুষ্ঠানে অংশগ্রহণকারী উপস্থাপক, শিল্পী ও যন্ত্রীরা

এরপর মঞ্চে আসে গোল্ডকোষ্ট-ব্রিসবেনভিত্তিক বাংলা ব্যান্ড দল SANS~NOM।. মিকো ইসলাম ও শোভন সোহাগের একের পর এক মন মাতানো গানে দর্শকরাও নেচে গেয়ে অনুষ্ঠানকে পূর্ণতা দেন। সাইফ শরীফের কিবোর্ড, ইশরা সাইফের ড্রাম ও টিটোর বাজানো ছিল মনোমুগ্ধকর। এ ছাড়া অতিথি শিল্পী হিসেবে উইনিং ব্যান্ডের সঙ্গে পারিবারিকভাবে জড়িত ড. হাসান সোহাগ পুরোনো সেই গানগুলো গেয়ে সত্যিই আমাদের ফিরিয়ে নিয়ে গিয়েছিলেন সেই সব দিনগুলোতে।

সবশেষে একটা কথা বলতেই হবে, ছোট্ট ছোট্ট সোনামণিদের পুরোটা সময় জুড়ে সব গানের তালে তালে নাচের দৃশ্য দেখা ছিল যেন কেকের ওপরের আইসিং। যা অনুষ্ঠানটিকে পূর্ণতা দিয়েছে।