পার্থে আইয়ুব বাচ্চুকে স্মরণ

পার্থে আইয়ুব বাচ্চুকে স্মরণ
পার্থে আইয়ুব বাচ্চুকে স্মরণ

আইয়ুব বাচ্চু। প্রথম যেদিন গিটারের তারে টোকা দিয়েছিলেন সেদিন কি তিনি জানতেন একদিন চট্টগ্রামকে জয় করবেন। তারপর জয় করবেন বাংলাদেশ, তারপর সারা বিশ্ব! হ্যাঁ তিনি তাই করেছিলেন।

কোনো প্রাথমিক শিক্ষা ছাড়াই সংগীত চর্চা শুরু করেন স্কুলজীবনে। কলেজজীবনে গঠন করেন ব্যান্ড দল গোল্ডেন বয়েজ। এরপর সোলসের প্রধান গিটারিস্ট। তারপর নিজেই গড়ে তোলেন লাভ রান ব্লাইল্ড, সংক্ষেপে এলআরবি। তিনি একাধারে গায়ক, বাদক ও লেখক। Passion-কে profession-এ পরিণত করে তিনি নিজেকে পরিণত করেছেন কিংবদন্তিতে। তৈরি হয়েছে হাজার হাজার ভক্ত, শত শত বন্ধু ও শুভানুধ্যায়ী। বিশ্বব্যাপী তাঁর পরিচয় এখন আইয়ুব বাচ্চু নয়, পরিচয় AB (এবি)।

১৮ অক্টোবর সকালে এবি ভক্তরা কি জানতেন তাদের জন্য আসছে এক ভয়াবহ দুঃখের খবর। কিন্তু তাই হলো। ক্ষণজন্মা এই শিল্পী হঠাৎ করেই চলে গেলেন। ফেসবুকের কল্যাণে মুহূর্তের মধ্যে সে খবর ছড়িয়ে গেল বিশ্বব্যাপী সকল বাঙালির কাছে। তাদের প্রিয় এবি আর নেই, চলে গেছেন না ফেরার দেশে।

প্রিয় শিল্পীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে গত শনিবার (১০ নভেম্বর) অস্ট্রেলিয়ার পার্থে অনুষ্ঠিত হলো আইয়ুব বাচ্চু স্মরণ অনুষ্ঠান। মহতী এ আয়োজনের আয়োজক ছিল বাংলাদেশ অস্ট্রেলিয়া অ্যাসোসিয়েশন অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া (বিএএডব্লিউএ)। এই সংগঠনের প্রযোজনায় এ স্মরণ অনুষ্ঠানে মূল অংশগ্রহণকারী ছিল পার্থের জনপ্রিয় ব্যান্ড ধ্রুবক।

পার্থে আইয়ুব বাচ্চুকে স্মরণ
পার্থে আইয়ুব বাচ্চুকে স্মরণ

সন্ধ্যা সাতটায় উডলুপাইন কমিউনিটি সেন্টারে সংগঠনের সাংস্কৃতিক সম্পাদক ফারহানা আলী সুমির সূচনা বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। এরপর এবির স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে একে একে তাঁর লেখা গান গেয়ে শোনান ধ্রুবকের আসিফ আক্কাস, সঞ্জয় মিঠু ও ইয়াসিন। ধ্রুবকের শিল্পীদের বাইরে সংগীতে অংশগ্রহণ করেন বর্ণা ও অমিত। সংগীতানুষ্ঠানের মাঝে আইয়ুব বাচ্চুর স্মৃতিচারণ করেন সংগঠনের সভাপতি সাব্বির হোসেন, আসিফ ও আরনিক। অনুষ্ঠানে কলাকুশলী হিসেবে ছিলেন শব্দ ও কিবোর্ডে আরিফ, লিড গিটারে মুন্না, বেস গিটারে নাদভি, রিদমে হিমেল ও ক্যাজনে তৌসিফ।

সদ্যপ্রয়াত শিল্পীর স্মরণ অনুষ্ঠান হলেও আইয়ুব বাচ্চুর জনপ্রিয় সব গান শুনতে শুনতে দর্শকদের অনেকেই আপ্লুত হয়ে পড়েন। এবির গান শুনতে শুনতে বড় হওয়া প্রজন্ম যেন নিজেদের কৈশোর ও যৌবনের দিনগুলিতে ফিরে গিয়েছিলেন কিছু সময়ের জন্য। অনুষ্ঠান শেষ দুটি গানে দর্শক সারিতে সকলে দাঁড়িয়ে গানে গলা মেলান।