রিয়াদে সশস্ত্রবাহিনী দিবস পালন

সশস্ত্রবাহিনী দিবস উপলক্ষে কেক কাটা হয়
সশস্ত্রবাহিনী দিবস উপলক্ষে কেক কাটা হয়

সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সশস্ত্রবাহিনী দিবস পালন করেছে। গতকাল বুধবার (২১ নভেম্বর) রিয়াদের ডিপ্লোমেটিক কোয়ার্টারের কালচারাল সেন্টারের সাকাফা প্যালেসে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হয়।

এ উপলক্ষে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সৌদি আরব সেনাবাহিনীর মেজর জেনারেল মোহাম্মদ আল আওফি। এ ছাড়া, অনুষ্ঠানে রিয়াদে নিয়োজিত বিভিন্ন দেশের মিশনসমূহের রাষ্ট্রদূত, ডিফেন্স অ্যাটাশে, কূটনৈতিক ও নানা শ্রেণি-পেশার প্রবাসী বাংলাদেশিরা যোগ দেন। অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীরাও উপস্থিত ছিলেন।

দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ অনুষ্ঠানে অতিথিদের স্বাগত জানান। দূতাবাসের উপ মিশন প্রধান ড. মো. নজরুল ইসলাম ও ডিফেন্স অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শাহ আলম চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।

বক্তব্য দিচ্ছেন গোলাম মসীহ
বক্তব্য দিচ্ছেন গোলাম মসীহ

সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশ বাহিনীর অবদান অপরিসীম। ১৯৭১ সালের ২১ নভেম্বর বাংলাদেশের সেনা, নৌ ও বিমানবাহিনী সম্মিলিতভাবে হানাদার পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে আক্রমণ চালায়। সেই দিন থেকেই দিবসটি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সশস্ত্রবাহিনী ও মুক্তিযোদ্ধাদের সংগ্রাম ও প্রতিরোধের মাধ্যমে আমরা স্বাধীনতা অর্জন করতে সক্ষম হই।

অতিথিদের একাংশ
অতিথিদের একাংশ

গোলাম মসীহ বলেন, ১৯৮৮ সাল থেকে জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের শান্তিরক্ষীরা পৃথিবীর নানা সংকট বহুল দেশে শান্তি প্রতিষ্ঠায় সফলতা অর্জন করেছে। জাতিসংঘের অধীনে শান্তি প্রতিষ্ঠা করতে গিয়ে এ পর্যন্ত সশস্ত্রবাহিনীর ১৪০ জন প্রাণ হারিয়েছেন ও প্রায় ২৫০ জন আহত হয়েছেন। বিশ্ব শান্তি রক্ষায় বাংলাদেশের এ আত্মত্যাগ অত্যন্ত গর্বের ও অহংকারের বিষয়।

রাষ্ট্রদূত আরও বলেন, সাম্প্রতিক সময়ে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বৃদ্ধি পেয়েছে। আগামী দিনগুলোতে সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার হবে। বিজ্ঞপ্তি