ইয়াঙ্গুনে বাংলাদেশ সশস্ত্রবাহিনী দিবস পালন

অনুষ্ঠানে কেক কাটেন মিও জ তেইন, মঞ্জুরুল করিম খান চৌধুরী ও রাশেদুল মান্নান
অনুষ্ঠানে কেক কাটেন মিও জ তেইন, মঞ্জুরুল করিম খান চৌধুরী ও রাশেদুল মান্নান

মিয়ানমারের রাজধানী ইয়াঙ্গুনে মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বাংলাদেশের ৪৭তম সশস্ত্রবাহিনী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বাংলাদেশ দূতাবাস গত বুধবার (২১ নভেম্বর) ইয়াঙ্গুনের একটি হোটেলে স্থানীয় কূটনীতিক কোরের সদস্য, প্রতিরক্ষা উপদেষ্টা ও মিয়ানমারের সামরিক বাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তা ও প্রবাসী বাংলাদেশিদের জন্য এক সংবর্ধনার আয়োজন করে।

ইয়াঙ্গুন থেকে বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বাংলাদেশের ৪৭তম সশস্ত্রবাহিনী দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মিয়ানমার সামরিক বাহিনীর ব্যুরো অব স্পেশাল অপারেশন ৫-এর প্রধান লেফটেন্যান্ট জেনারেল মিও জ তেইন।

বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর লেফটেন্যান্ট জেনারেল মিও জ তেইন, মিয়ানমারে বাংলাদেশের রাষ্ট্রদূত মঞ্জুরুল করিম খান চৌধুরী ও বাংলাদেশ দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল রাশেদুল মান্নান কেক কাটেন।

অনুষ্ঠানে আগত অতিথিদের একাংশ
অনুষ্ঠানে আগত অতিথিদের একাংশ

ব্রিগেডিয়ার জেনারেল রাশেদুল মান্নান স্বাগত বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সশস্ত্রবাহিনীর অবদান, দেশের সুরক্ষা ও উন্নয়নমূলক কর্মকাণ্ডে ভূমিকা তুলে ধরেন।

অনুষ্ঠানে নিমন্ত্রিত অতিথিদের বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রা, গত ১০ বছরে আর্থসামাজিক খাতে উল্লেখযোগ্য অর্জনসমূহ ও উন্নয়ন সম্ভাবনার ওপর নির্মিত তথ্যচিত্র দেখানো হয়। পাশাপাশি সশস্ত্রবাহিনীর পেশাদারিত্ব, দুর্যোগ মোকাবিলাসহ উন্নয়ন কর্মকাণ্ডে সশস্ত্রবাহিনীর ভূমিকা ও জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে সাফল্যের ওপর আরেকটি প্রামাণ্যচিত্রও অতিথিদের দেখানো হয়।

এ ছাড়া, মিয়ানমার সশস্ত্রবাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তাদের কাছে বাংলাদেশের ‘সবার সঙ্গে বন্ধুত্বের নীতি’, সন্ত্রাসের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ ও মিয়ানমারের সঙ্গে সুপ্রতিবেশীসুলভ সহযোগিতার সম্পর্ক প্রতিষ্ঠায় বাংলাদেশের আগ্রহের বিষয়টি তুলে ধরা হয়।