টরন্টোয় সুরের ধারার সংগীত আসর

সংগীত পরিবেশন করছেন বিজয় চক্রবর্তী ও অমিত রায়। তবলায় দোলন সিনহা। কিবোর্ডে মামুন কায়সার। মন্দিরায় অলক মুখার্জি
সংগীত পরিবেশন করছেন বিজয় চক্রবর্তী ও অমিত রায়। তবলায় দোলন সিনহা। কিবোর্ডে মামুন কায়সার। মন্দিরায় অলক মুখার্জি

বাংলা টেলিভিশন কানাডার আয়োজনে টরন্টোয় অনুষ্ঠিত হয়েছে সুরের ধারা সিরিজের সপ্তম আসর। প্রবাসে শুদ্ধ বাংলা সংস্কৃতি প্রসার ও প্রচারের অংশ হিসেবে বাংলা টেলিভিশন কানাডার ধারাবাহিক এ আয়োজন ১৭ নভেম্বর শনিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়।

টরন্টোর ফেয়ারভিউ থিয়েটার অডিটোরিয়ামে আয়োজিত সুরের ধারা-সাত শিরোনামের এই অনুষ্ঠানটির প্রথম পর্বে কণ্ঠশিল্পী বিজয় চক্রবর্তী ও অমিত রায় পরিবেশন করেন রাগাশ্রয়ী ১২টি বাংলা গান। দ্বিতীয় পর্বে পুরোনো দিনের জনপ্রিয় ১২টি গান গেয়ে শোনান শংকর চক্রবর্তী ও জয়া চক্রবর্তী।

যন্ত্রশিল্পীরা ছিলেন; তবলায় দোলন সিনহা ও সজীব চৌধুরী। কিবোর্ডে মামুন কায়সার ও মন্দিরায় অলক মুখার্জি। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ফ্লোরা শুচি। শিল্পসজ্জায় ছিলেন চিত্রশিল্পী নুরুন্নাহার সুপ্তি।

সংগীত পরিবেশন করছেন শংকর চক্রবর্তী ও জয়া চক্রবর্তী
সংগীত পরিবেশন করছেন শংকর চক্রবর্তী ও জয়া চক্রবর্তী

উন্মুক্ত এ অনুষ্ঠানটি অডিটোরিয়াম ভর্তি দর্শক পিনপতন নীরবতায় উপভোগ করেন। কেবলমাত্র পূর্ব নির্বাচিত ও আমন্ত্রিত শ্রোতারাই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রথম পর্বের শিল্পীরা ‘কি কখন বলে বাঁশি, আর বাঁশি ভালোবাসে না, আজ এই বৃষ্টির কান্না দেখে, বারে বারে কে যেন ডাকে আমারে, কুহু কুহু কোয়েলিয়া কুহোরিলো, জানি বাহিরে আমার ও আমার স্বপন কিনতে পারে’ প্রভৃতি গানগুলো একে একে গেয়ে শোনান। ২৫ মিনিটের একটি বিরতির পরে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে মঞ্চে আসেন শংকর চক্রবর্তী ও জয়া চক্রবর্তী। তারা চম্পা চামেলি গোলাপেরই বাগে, ব্রজগোপী খেলে হরি, সৃজন ছন্দে আনন্দে, আমি যামিনী তুমি শশী হে, স্বপ্নে দেখি একটি নতুন ঘর, আমার বলার কিছু ছিল না, মধু মালতী ডাকে আয় ও আমার এ দুটি চোখ পাথর ইত্যাদি গানগুলো গেয়ে শোনান। মার্গীয় সংগীতে সুশিক্ষিত, পরিবেশনায় সুদক্ষ ও ললিত কণ্ঠের অধিকারী শিল্পীদের গীত গানগুলো শ্রোতারা প্রাণ ভরে উপভোগ করেন।

সুরের ধারার পরিবেশনার একটি দৃশ্য
সুরের ধারার পরিবেশনার একটি দৃশ্য

অনুষ্ঠানের ফটোগ্রাফি করেন প্রদীপ্ত বসু। শব্দযন্ত্র নিয়ন্ত্রণ ও শব্দধারণে ছিলেন মার্স গিয়েমবার্কো। বাংলা টেলিভিশন কানাডার নিয়মিত অনুষ্ঠানগুলোতে সম্প্রচারের জন্য পুরো অনুষ্ঠানটির ভিডিওচিত্র ক্যামেরায় ধারণ করা হয়েছে। ভিডিওচিত্র ধারণের তত্ত্বাবধান করেন বাংলা টিভির টেকনিক্যাল ডিরেক্টর গ্যাব্রিয়েল জি কোনজ। মঞ্চ ব্যবস্থাপনা ও অডিটোরিয়ামের সাউন্ড সিস্টেমের কার্যকারিতার সর্বোচ্চ ব্যবহার দেখভাল করেন সজীব চৌধুরী। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন হাফিজ আল আসাদ। নেপথ্য থেকে অনুষ্ঠানটিকে সচল রেখেছিলেন সুমু হক, ফ্লোরা শুচি, নুরুন্নাহার সুপ্তি, ঈশিতা শামস, ফারহানা ইয়াসমিন, দেবযানী রায় চৌধুরী ও সাজ্জাদ আলী।

সুরের ধারার পরিবেশনার একটি দৃশ্য
সুরের ধারার পরিবেশনার একটি দৃশ্য

সুরের ধারা সাত স্পনসর করেছেন ফাইন্যান্সিয়াল অ্যাডভাইজার ও মর্টগেজ কনসালট্যান্ট শফিক আহমেদ। অনুষ্ঠানটির নির্বাচিত অংশ শিগগিরই চ্যানেল OMNI-2 থেকে বাংলা টেলিভিশন কানাডার নিয়মিত অনুষ্ঠানগুলোতে সম্প্রচার করা হবে। এ ছাড়া বাংলা টিভির সোশ্যাল মিডিয়া পেজগুলোতে গানগুলো পর্যায়ক্রমে দেখতে পাওয়া যাবে। বিজ্ঞপ্তি