নিউজিল্যান্ডে বাংলাদেশি শিক্ষার্থীদের বিজয় দিবস উদ্যাপন

বিজয় দিবসের অনুষ্ঠানে সমবেতরা
বিজয় দিবসের অনুষ্ঠানে সমবেতরা

নিউজিল্যান্ডের কেন্টারবেরি বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে উদ্‌যাপন করা হয়েছে বাংলাদেশের মহান বিজয় দিবস। গত ১৬ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দিবসটি উদ্‌যাপন করা হয়।

অনুষ্ঠানের শুরুতেই ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের শহীদদের আত্মত্যাগ স্মরণ এবং তাদের প্রতি সম্মানপূর্বক এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর জাতীয় সংগীত, আলোচনা অনুষ্ঠান, দেশের গান ও একটি নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় বিজয় উদ্‌যাপন। অংশগ্রহণকারীরা অনুষ্ঠানটি আরও উপভোগ্য করে তোলেন প্রামাণ্যচিত্র, কবিতা ও একাত্তরের চিঠি পরিবেশনের মাধ্যমে। অনুষ্ঠানের শেষে রাতের খাবার পরিবেশন ও অতিথিদের অংশগ্রহণে একটি কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

বিজয় দিবসের এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন কেন্টারবেরি বিশ্ববিদ্যালয়ের বর্তমান ছাত্র, প্রাক্তন ছাত্র ও ক্রাইস্টচার্চে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। অনুষ্ঠানটি সফল করার জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন অ্যাসোসিয়েশনের সভাপতি ড. মেজবাহ উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক মো. মেহেদী হাসান, কোষাধ্যক্ষ মৌটুসী তানহা, সাংস্কৃতিক সম্পাদক সৈয়দ মঈনুল আলম নিজার, সদস্য এস এম আকরামুল কবির, মৃন্ময় মৈত্র, এস এম ওয়ালিউজ্জামান, স্বর্ণালি অতসী তিসি ও এমডি মেহেদীসহ অন্য সদস্য ও সহযোগী সদস্যরা।