মিশিগানে বাংলাদেশি প্রজন্মের সংগঠন

‘ভিন্নতার খোঁজে একদল অভিযাত্রী’—এই স্লোগানকে সামনে রেখে ইংরেজি নতুন বছরের প্রথম দিনে মিশিগানে যাত্রা করছে বাংলাদেশি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সিম্ফনি ক্লাব। নতুন প্রজন্মের কাছ থেকে আরও কাছে যাওয়ার প্রত্যয় নিয়েই যাত্রা এই ক্লাবের।

মূলত প্রচলিত ধারার বাইরে গিয়ে কমিউনিটির জন্য কিছু করার সংকল্প নিয়ে একদল তরুণের এ যাত্রা। সংগঠনটির উদ্যোক্তারা জানান, বাংলা ও বাঙালি সংস্কৃতির লালন ও বিশ্বায়নই তাদের মূল লক্ষ্য। বাঙালি কমিউনিটিকে মূলধারার রাজনীতি, সামাজিক, সাংস্কৃতিক ধারার সঙ্গে সম্পৃক্ত করার সাঁকো হিসেবে তারা কাজ করবেন। তারা ইমিগ্রেশনসহ বিভিন্ন বিষয়ে সাহায্য সহযোগিতা করার প্রত্যয় ব্যক্ত করেন। প্রতি বছর বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে শিক্ষা, কৃষি বা সংস্কৃতি অঙ্গনে বিশেষ কাজ বা অবদানের জন্য একজনকে পুরস্কৃত ও সাহায্য করা হবে। চিরাচরিত বিনোদন ধারার বাইরে কিছু করার চিন্তা ভাবনাও তাদের রয়েছে।

এখন মিশিগানে বালাদেশি কমিউনিটির পক্ষ থেকে কোনো পত্রিকা প্রকাশ করা হয় না। তাদের লক্ষ্য মাসে একটি নিউজ লেটার প্রকাশ করার যেখানে থাকবে ইমিগ্রেশনসহ কমিউনিটির বিভিন্ন খবরাখবর। পত্রিকাটি ইংরেজি ও বাংলা দুই ভাষাতেই প্রকাশ করা হবে দুই প্রজন্মের সুবিধার্থে। ইতিমধ্যেই তারা লেখালেখির সঙ্গে জড়িতসহ সংশ্লিষ্ট একাধিক ব্যক্তির সঙ্গে আলাপ ও তাদের সম্মতি পেয়েছেন। সংগঠনটির পক্ষ থেকে বছরে চার–পাঁচটি অনুষ্ঠান করার চিন্তাভাবনা রয়েছে। যাতে অংশগ্রহণ করবে এখানে বেড়ে ওঠা প্রজন্মের প্রতিনিধিরা।

আগামী ৩১ ডিসেম্বর নিউ ইয়ার ইভে ওয়ারেন সিটির দেশি হলে সিম্ফনি ক্লাব এক অনুষ্ঠানের আয়োজন করেছে। এতে ভিন্নধর্মী কিছু বিনোদনের পসরা নিয়ে আনন্দ দিতে আসছেন অতিথি শিল্পীরা। রাত ১২টা ১ মিনিটে প্রদীপ প্রজ্বালন ও কেক কাটার মাধ্যমে সিম্ফনি ক্লাব তার আনুষ্ঠানিক যাত্রা শুরু করবে।