উদীচী ফ্রান্সের সম্মেলন ও কার্যকরী কমিটি

সম্মেলনের একটি দৃশ্য
সম্মেলনের একটি দৃশ্য

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ফ্রান্স সংসদের সপ্তম দ্বিবার্ষিক সম্মেলনের মাধ্যমে নতুন কার্যকরী পরিষদ গঠন করা হয়েছে। দুই বছরের (২০১৯-২০) জন্য কিরণময় মণ্ডলকে সভাপতি ও সাখাওয়াত হোসেন হাওলাদারকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে ২১ সদস্যবিশিষ্ট নতুন কার্যকরী পরিষদ গঠন করা হয়। কোষাধ্যক্ষ হিসেবে পুনর্নির্বাচিত হন শম্পা বড়ুয়া। গত ৩০ ডিসেম্বর রোববার এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনের একটি দৃশ্য
সম্মেলনের একটি দৃশ্য

জাতীয় সংগীতের সঙ্গে দুই দেশের জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সম্মেলনের কার্যক্রম শুরু হয়। পতাকা উত্তোলন করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মূকাভিনয় শিল্পী পার্থ প্রতিম মজুমদার, উবারভিলিয়ে শহরের প্রথম সহকারী মেয়র অন্তনী দাগে ও সংগঠনের কেন্দ্রীয় প্রতিনিধি মুক্তিযোদ্ধা আজিজুল মালিক। স্বাগত বক্তব্য দেন সম্মেলন প্রস্তুতি পরিষদের চেয়ারম্যান সাগর বড়ুয়া।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

প্রথম পর্বে বিদায়ী কমিটির সাধারণ সম্পাদক আহাম্মেদ আলীর সঞ্চালনা ও সভাপতি কিরণময় মণ্ডলের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন কেন্দ্রীয় প্রতিনিধি আজিজুল মালিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উদীচী যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক প্রকৌশলী জীবন বিশ্বাস, ফ্রান্সপ্রবাসী চলচ্চিত্র নির্মাতা আমিরুল আরহাম, ডা. উত্তম বড়ুয়া ও সমাজকর্মী হাসনাত জাহান।

সম্মেলনের একটি দৃশ্য
সম্মেলনের একটি দৃশ্য

দ্বিতীয় পর্বে সম্মেলন প্রস্তুতি পরিষদের আহ্বায়ক সাখাওয়াত হোসেন হাওলাদারের সঞ্চালনায় সাংগঠনিক অধিবেশনের শুরুতে সাধারণ সম্পাদক বিষয় নির্বাচনী কমিটি প্রস্তাব আকারে সকলের সামনে তুলে ধরেন। এরপর সাধারণ সম্পাদক শোক প্রস্তাব পাঠ করেন। শোক প্রস্তাবের পর বিগত দুই বছরের কার্যক্রম পাঠ করে শোনানো হয়। অর্থনৈতিক রিপোর্ট পেশ করেন কোষাধ্যক্ষের পক্ষে সাখাওয়াত হোসেন হাওলাদার। এরপর শুরু হয় নির্বাচনী কমিটির সভা। এ কমিটি পরবর্তী দুই বছরের জন্য ২১ সদস্য বিশিষ্ট একটি কার্যকরী পরিষদের নাম প্রস্তাব আকারে তুলে ধরার পর সর্বসম্মতিক্রমে ২১ সদস্যবিশিষ্ট নতুন কার্যকরী পরিষদ গঠিত হয়। এ সময় আজিজুল মালিক, জীবন বিশ্বাস, আমিরুল আরহাম ও ডা. উত্তম বড়ুয়া উপস্থিত ছিলেন। নবনির্বাচিতদের শপথ পাঠ করান আজিজুল মালিক।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

তৃতীয় ও শেষ পর্বে সম্মেলনে পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিলেন উদীচী যুক্তরাষ্ট্র সংসদের কোষাধ্যক্ষ সাবিনা হাই উর্বি এবং বাংলাদেশ যুব ইউনিয়ন ফ্রান্স শাখা, অক্ষর, চারণ সাংস্কৃতিক কেন্দ্র ফ্রান্স শাখা, তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির ফ্রান্স শাখার প্রতিনিধিরা। এ পর্বে উদীচী ফ্রান্স সংসদ পরিচালিত বাংলা ভাষা সাংস্কৃতিক কেন্দ্রের কিশোর কিশোরী ও ছোট্ট ছোট্ট শিশুদের সঙ্গে নিয়ে উদীচী শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। এ ছাড়া, সংগীত পরিবেশন করেন জীবন বিশ্বাস। নৃত্য পরিবেশন করেন যুক্তরাষ্ট্রের বাংলা স্কুলের নৃত্য প্রশিক্ষক ও উদীচী কর্মী উদিতা তন্বী।