টরন্টোয় ক্যানসার প্রতিরোধবিষয়ক কর্মশালা

কর্মশালার প্রচারপত্র
কর্মশালার প্রচারপত্র

কানাডার টরন্টোয় ক্যানসার প্রতিরোধবিষয়ক এক কর্মশালার আয়োজন করেছে বেঙ্গলি ইনফরমেশন অ্যান্ড এমপ্লয়মেন্ট সার্ভিসেস (বায়েস)। আগামী ১২ জানুয়ারি শনিবার স্থানীয় সময় বেলা দুইটায় টরন্টোর ৩০৭৯ ডেনফোর্থ অ্যাভিনিউয়ের এক্সেস পয়েন্টে অনুষ্ঠিত হবে। উডগ্রিন কমিউনিটি সার্ভিসেসের সহায়তায় এ কর্মশালায় ক্যানসারের ঝুঁকি ও প্রতিরোধবিষয়ক তথ্য প্রদান করা হবে।

বায়েসের পক্ষ থেকে বলা হয় ক্যানসার মরণব্যাধি রোগ। যেকোনো বয়সে মানুষ ক্যানসারে আক্রান্ত হতে পারেন। বংশগত কারণে যেমন ক্যানসার হতে পারে, তেমনি পরিবেশ ও স্বাস্থ্যগত বিভিন্ন কারণেও ক্যানসারের সূত্রপাত হতে পারে। ২০০ প্রকারেরও বেশি ক্যানসার রয়েছে। প্রত্যেক ক্যানসারই আলাদা আলাদা ও এর চিকিৎসা পদ্ধতিও আলাদা। তবে অনেক ক্ষেত্রে ক্যানসার প্রতিরোধ করা যায়। এক-তৃতীয়াংশ ক্যানসার শুরুতে নির্ণয় করতে পারলে ক্যানসার থেকে মুক্তি পাওয়া সম্ভব। অত্যধিক চর্বি জাতীয় খাদ্য পরিহার, শারীরিক পরিচর্চা, অ্যালকোহল ও ধূমপান থেকে বিরত থাকা, শাক সবজি ও ফলমূল খাওয়ার মাধ্যমে ক্যানসারের সম্ভাবনা কমিয়ে আনা সম্ভব।

মরণব্যাধি ক্যানসার রোগ সম্পর্কে তথ্য প্রদান ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বায়েস এ কর্মশালার আয়োজন করেছে। অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের হালকা খাবার ও দূর-দুরান্ত থেকে আগত নাম নিবন্ধনকৃতদের টিটিসি টোকেন দেওয়া হবে। এতে আগ্রহী কমিউনিটি সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছে। অংশগ্রহণকারীরা ৬৪৭–৯৮১–৭৮৫৩ নম্বরে ফোন করে অথবা <[email protected]> ইমেইলে অগ্রিম নাম নিবন্ধন করতে পারবেন। বিজ্ঞপ্তি