নেদারল্যান্ডসে বাংলাদেশের নতুন অনারারি কনসাল

মারটিন ভারব্রুগেনকে অনারারি কনসাল নিয়োগ সংক্রান্ত লেটার অব কমিশন হস্তান্তর করেন শেখ মুহম্মদ বেলাল
মারটিন ভারব্রুগেনকে অনারারি কনসাল নিয়োগ সংক্রান্ত লেটার অব কমিশন হস্তান্তর করেন শেখ মুহম্মদ বেলাল

নেদারল্যান্ডসের নাগরিক মারটিন ভারব্রুগেনকে দেশটির এমেলুরডে বাংলাদেশের নতুন অনারারি কনসাল নিয়োগ করা হয়েছে। গতকাল সোমবার (১৪ জানুয়ারি) তাঁকে অনারারি কনসাল নিয়োগ সংক্রান্ত লেটার অব কমিশন হস্তান্তর করা হয়েছে।

দ্য হেগে বাংলাদেশ দূতাবাসে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল লেটার অব কমিশন মারটিন ভারব্রুগেনকে হস্তান্তর করেন। এ সময় ডাচ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও ওশেনিয়া বিভাগের সিনিয়র পলিসি অফিসার ইয়ান-দে বোর, নেদারল্যান্ডস এন্টারপ্রাইজ এজেন্সি (আরভিও), ডাচ ডেভেলপমেন্ট ব্যাংকের (এফএমও) প্রতিনিধি, ডাচ কৃষি উদ্যোক্তা ও বাংলাদেশ কমিউনিটির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন শেখ মুহম্মদ বেলাল
অনুষ্ঠানে বক্তব্য দেন শেখ মুহম্মদ বেলাল

উল্লেখ্য, মারটিন ভারব্রুগেন গত আঠারো বছর ধরে বাংলাদেশে কাজ করছেন। প্রথমদিকে তিনি বাংলাদেশের স্বাস্থ্য খাতে ও পরবর্তীতে বিভিন্ন ব্যবসায়ে বিশেষ করে কৃষি ও ক্ষুদ্র প্রকৌশল ব্যবসায় জড়িত হন। দেশটির উত্তর-হল্যান্ড ও ফ্লেভোল্যান্ড প্রদেশ এমেলুরডের এখতিয়ারভুক্ত থাকবে।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল আশা প্রকাশ করেন, মারটিন ভারব্রুগেন কৃষিক্ষেত্রে নেদারল্যান্ডস ও বাংলাদেশে তাঁর ব্যাপক অভিজ্ঞতার আলোকে বাংলাদেশের কৃষিতে বিশেষ করে প্রযুক্তিভিত্তিক কৃষি উৎপাদন, খামার ও কৃষি ব্যবসা ইত্যাদি ক্ষেত্রে উন্নয়নের লক্ষ্যে ডাচদের প্রযুক্তি ও উদ্ভাবন কাজে লাগানোর মাধ্যম হিসেবে কাজ করবেন। রাষ্ট্রদূত বেলাল বাংলাদেশে আলুর ফলন পরবর্তী ক্ষতি সমাধানের জন্য নেদারল্যান্ডস এন্টারপ্রাইজ এজেন্সি ও সহযোগী ডাচ ব্যবসায়ী প্রতিষ্ঠানের কনসোর্টিয়ামের সহায়তায় গৃহীত ৯ লাখ ইউরোর প্রকল্পের জন্যও সন্তোষ প্রকাশ করেন।

আলোচনারত মারটিন ভারব্রুগেন ও শেখ মুহম্মদ বেলাল
আলোচনারত মারটিন ভারব্রুগেন ও শেখ মুহম্মদ বেলাল

নতুন অনারারি কনসাল মারটিন ভারব্রুগেন তাঁর বক্তব্যে বাংলাদেশের সঙ্গে তাঁর গভীর বন্ধনের কথা তুলে ধরেন এবং বিগত এক দশকে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার প্রশংসা করেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন, আগামী বছরগুলোতে বাংলাদেশের এই উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত থাকবে। নেদারল্যান্ডস ও বাংলাদেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক আরও বৃদ্ধি বিশেষ করে কৃষি খাতের উন্নয়নে তিনি তাঁর প্রচেষ্টা অব্যাহত রাখবেন বলে আশ্বস্ত করেন।

ডাচ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র পলিসি অফিসার ইয়ান-দে বোর বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে নতুন নিয়োগপ্রাপ্ত অনারারি কনসালের দায়িত্ব পালনে তাদের সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। বিজ্ঞপ্তি