সিঙ্গাপুরে বাংলাদেশের আইটি কর্মকর্তাদের কর্মশালা

কর্মশালার দৃশ্য
কর্মশালার দৃশ্য

সিঙ্গাপুরে বাংলাদেশের প্রযুক্তি খাতের উদ্যোক্তা, বিশেষজ্ঞ ও বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের অংশগ্রহণে শুরু হয়েছে সপ্তাহব্যাপী এক কর্মশালা। কর্মশালায় প্রথমবারের মতো বাংলাদেশের তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রবৃদ্ধি, কর্মসংস্থান ও সুশাসন নিশ্চিতকল্পে প্রযুক্তি নির্ভরতা প্রকল্পের অধীনে বেসরকারি খাতকে সম্পৃক্ত করা হয়েছে। গত সোমবার (২১ জানুয়ারি) দেশটির ন্যাশনাল ইউনিভার্সিটির ই-গভর্নেন্স সেন্টারে এই কর্মশালা শুরু হয়।

কর্মশালার দৃশ্য
কর্মশালার দৃশ্য

কর্মশালায় দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান কর্ম অধিবেশনে অংশগ্রহণকারীদের উদ্দেশে প্রারম্ভিক বক্তব্যে সাম্প্রতিক সময়ে বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতের উল্লেখযোগ্য অগ্রগতির কথা উল্লেখ করে বলেন, বর্তমান সরকার তথ্যপ্রযুক্তি সুবিধাকে প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় পৌঁছে দিতে সক্ষম হয়েছে। যা দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে।

কর্মশালায় অংশগ্রহণকারীরা
কর্মশালায় অংশগ্রহণকারীরা

তথ্যপ্রযুক্তি খাতে বেসরকারি খাতের অবদানের কথা উল্লেখ করে তিনি আরও বলেন, বাংলাদেশে সহস্রাধিক আইটি কোম্পানির সক্রিয় অংশগ্রহণ আগামী দিনে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অন্যতম চালিকা শক্তি হিসেবে কাজ করবে। বর্তমানে বাংলাদেশ থেকে সিঙ্গাপুরসহ ৩০টির বেশি দেশে বিখ্যাত বহুজাতিক কোম্পানিসমূহকে সফটওয়্যার সেবা প্রদান করায় তিনি সন্তুষ্টি প্রকাশ করেন। তিনি আশা প্রকাশ করেন, কর্মশালা থেকে লব্ধ অভিজ্ঞতা দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যুগ্ম সচিব ও প্রকল্প পরিচালক জনাব মো. রেজাউল করিম, বেসিসের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সাবেক চেয়ারম্যান হাবিবুল্লাহ এন করিম ও ই-গভর্নেন্স সেন্টারের পরিচালক অশোক কুমার প্রমুখ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি