মিশিগান বেঙ্গলস কাপ ব্যাডমিন্টন প্রতিযোগিতা

প্রতিযোগিতার একটি দৃশ্য
প্রতিযোগিতার একটি দৃশ্য

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে প্রথমবারের মতো আয়োজিত মিশিগান বেঙ্গলস কাপ ব্যাডমিন্টন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন মারুফ মনোয়ার জয় ও কৌশিক আহমেদ। প্রতিযোগিতায় যুক্তরাষ্ট্র ও কানাডাপ্রবাসী বাংলাদেশি খেলোয়াড়দের ২১টি দল অংশ নেয়। টুর্নামেন্টের আয়োজনে ছিল মিশিগানে বাংলাদেশিদের ক্রীড়া সংগঠন মিশিগান বেঙ্গলস। প্রতিযোগিতার স্পনসর ছিল বাংলাদেশি-আমেরিকান প্রকৌশলী আবেদুর রাসুল (মিন্টু) ও শারমিন হেলালের প্রতিষ্ঠান এআরজি গ্রুপ। দুই দিনব্যাপী এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় ২৬ ও ২৭ জানুয়ারি।

প্রতিযোগিতার একটি দৃশ্য
প্রতিযোগিতার একটি দৃশ্য

রবিন লিগ পদ্ধতির এ প্রতিযোগিতায় প্রতি গ্রুপ থেকে পয়েন্ট তালিকায় শীর্ষ দল পরবর্তী পর্বে খেলেছে। সাত গ্রুপের মাঝে সেরা রানার অষ্টম দল হিসেবে দ্বিতীয় রাউন্ডে যায়। ২১ দলের এ টুর্নামেন্ট হয়েছে মিশিগানের ব্রাউন্স টাউনের মসজিদ ওমর বিন খাত্তাব (ইসলামিক অ্যাসোসিয়েশন অব মিশিগান) জিমনেশিয়ামে। এ আয়োজন নিয়ে মিশিগানের বাংলাদেশিদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা গেছে।

টুর্নামেন্টের ২১ দল মিশিগানের নোভাই, নর্থভিল, এন আরবার, ট্রয় ও রচেস্টার, স্যাগিনো, স্টার্লিং হাইটস, ডিয়ারবরন ও কানাডার উইন্ডসর এলাকার প্রবাসী বাংলাদেশিদের নিয়ে গঠিত হয়।

চ্যাম্পিয়ন মারুফ মনোয়ার ও কৌশিক আহমেদ
চ্যাম্পিয়ন মারুফ মনোয়ার ও কৌশিক আহমেদ

টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয় মারুফ মনোয়ার ও কৌশিক আহমেদের দল মিশিগান বেঙ্গলস। রানার আপ হয় ড. আশরাফ ও আলমগীর হোসাইনের এএস টাইগার্স। ফাইনালে সরাসরি ২-০ সেটে মিশিগান বেঙ্গলস জয়লাভ করে। এ ছাড়া, টুর্নামেন্টে তৃতীয় হয় ফরিদ চৌধুরী ও মুন্তাজির শুভর শিরোনামহীন। আরেক সেমিফাইনালিস্ট ছিল রাজিব ও মাহবুব খোদার উইন্ডসর টাইগার্স।

অংশগ্রহণকারী দলগুলো হচ্ছে এএস টাইগার্স (ড. আশরাফ ও আলমগীর হোসাইন), ভিক্টোরিয়াস (ফয়সাল সাইদ ও হাসান খান), শিরোনামহীন (ফরিদ চৌধুরী ও শুভ), ডিয়ার ডেভিল (শরিফ হাসান-আবেদুর রাসুল), মিশিগান বেঙ্গলস (কৌশিক আহমেদ ও মারুফ মনোয়ার জয়), নোভাই বেঙ্গলস (মাসুদ রানা ও হাসিব ভুইয়া), বেঙ্গলস স্মেশার্স (আসিফ ও সোহাগ), স্যাগিনো স্মেশার্স (আবির খন্দকার ও নুর), পিসমেকার (গোলাম মোস্তফা ও ইকবাল চৌধুরী), ব্রাউন্সটাউন-কেন্টন ব্যাডমিন্টন ক্লাব (মাহবুব চৌধুরী ও সিরাজ), বিএনপি (আবিদ রহমান ও রাকিব ইসলাম), অজানা মিশিগান বেঙ্গলস (আরিফ মোরশেদ-ইয়াসের সাত্তার), পাইওনিয়ার (শাওন ও রাজেশ), উইন্ডসর টাইগার্স (রাজিব ও মাহবুব খোদা), রাইজিং (বাশার ভূঁইয়া ও ফাইজুল মোমেন), এম অ্যান্ড এন (মামুন ও নির্মল), মস্কিটো র‌্যাকেট (মীর রসি ও আলরাজি সনেট), আই অ্যান্ড এম (ইরফান ও মোহাম্মদ), মিশিগান থান্ডার (শিশির চৌধুরী ও সানি), এয়ার হক (গাজী মান্নান উদয় ও আসাবুল আনাম) ও কোপা বয়েজ (সাইফ ও তৌহিদ)।

মারুফ মনোয়ার ও কৌশিক আহমেদের সঙ্গে আয়োজকেরা
মারুফ মনোয়ার ও কৌশিক আহমেদের সঙ্গে আয়োজকেরা

টুর্নামেন্টের স্পনসর এআরজি গ্রুপের আবেদুর রাসুল জানান, বাংলাদেশি কমিউনিটির আকর্ষণীয় এ আয়োজনের সঙ্গে থাকতে পেরে তার প্রতিষ্ঠান গর্বিত। ভবিষ্যতেও তিনি এ আয়োজনের সঙ্গে থাকার আগ্রহ প্রকাশ করেন।

ফাইনাল উল্লেখযোগ্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশি স্থানীয় কমিউনিটি নেতা সিরাজুল হক, মাহবুব চৌধুরী, সৈয়দ আহসান, ফয়সাল সাইদ, হাসিব ভূঁইয়া, শরিফ হাসান, ফরিদ চৌধুরী, গোলাম মোস্তফা, সাইফ সিদ্দিকী ও ইকবাল চৌধুরী।