বাংলাদেশি আলমগীর কাউন্সিল চেয়ারম্যান নির্বাচিত

আলমগীর জলিল
আলমগীর জলিল

মস্কোর গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েশন অব গ্র্যাজুয়েটস অ্যান্ড ফ্রেন্ডস পিপলসের কাউন্সিল চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বাংলাদেশি আলমগীর জলিল। গত বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) মস্কোয় বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দেশের অ্যালামনাই প্রতিনিধিদের নিয়ে সংগঠনটির সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এতে অ্যাসোসিয়েশন অব গ্র্যাজুয়েটস অ্যান্ড ফ্রেন্ডস পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটি অব রাশিয়ার সভাপতি, কাউন্সিল সদস্য ও কাউন্সিল চেয়ারম্যান নির্বাচন করা হয়। সবার সম্মতিক্রমে বিশ্ববিদ্যালয়ের রেক্টর ও সাবেক শিক্ষামন্ত্রী ভ্লাদিমির এম ফিলিপভ সভাপতি এবং বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন বাংলাদেশি শিক্ষার্থী আলমগীর জলিল কাউন্সিল চেয়ারম্যান নির্বাচিত হন।

রাশিয়ার উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রতিটির আছে নিজস্ব ইতিহাস, ঐতিহ্য ও বিশেষত্ব। রাশিয়ায় ও বহির্বিশ্বে গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের একটি আলাদা ভাবমূর্তি রয়েছে। প্রতিষ্ঠাকালে এর নাম দেওয়া হয়েছিল প্যাট্রিস লুমুম্বা গণমৈত্রী বিশ্ববিদ্যালয়। সোভিয়েত ইউনিয়নের পতনের পর ১৯৯২ সালের ৫ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে রাখা হয় রাশিয়া গণমৈত্রী বিশ্ববিদ্যালয়।

ভ্লাদিমির এম ফিলিপভ
ভ্লাদিমির এম ফিলিপভ

এই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ বজায় রাখতে এবং সদ্য পাস করা শিক্ষার্থীদের চাকরি খুঁজে পেতে সহায়তা করে থাকে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত বেশ কয়েকটি সংগঠন। এসব সংগঠনের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সামাজিক সংগঠন অ্যাসোসিয়েশন অব গ্র্যাজুয়েটস অ্যান্ড ফ্রেন্ডস পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটি অব রাশিয়া (আভিইদ রুদেন) ও আন্তর্জাতিক নিয়োগ কর্মকর্তাদের ক্লাব। বিশ্বের ১৫৮টি দেশের প্রাক্তন শিক্ষার্থীরা এই সংগঠনের সদস্য ও প্রতিনিধি।

কার্যনির্বাহী কমিটির অন্য সদস্যরা হলেন মস্কো চেম্বার অ্যান্ড কমার্সের সভাপতি ও মস্কো সিটি ডুমার ডেপুটি প্লতনভ ভ্লাদিমির মিখাইলভিচ, গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক কার্যক্রম–বিষয়ক প্রো রেক্টর ইফ্রেমোভা লারিসা ইভানোভনা, ছাত্রছাত্রী–বিষয়ক প্রো রেক্টর গ্লাদুশ আলেকজান্ডার দিমিত্রিভিচ। বিশ্বের ১০টিরও বেশি দেশের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রতিনিধি ও আন্তর্জাতিক নিয়োগ কর্মকর্তা ক্লাবের প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর এই প্রথম বাংলাদেশি কোনো নাগরিক অ্যাসোসিয়েশন অব গ্র্যাজুয়েটস অ্যান্ড ফ্রেন্ডস পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটি অব রাশিয়ার শীর্ষ পর্যায়ের কোনো পদের দায়িত্ব পেলেন। রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইফুল হকসহ দেশটিতে অবস্থানরত বাংলাদেশি কমিউনিটির সদস্যরা আলমগীর জলিলকে অভিনন্দন জানিয়েছেন। বিজ্ঞপ্তি