অস্ট্রেলিয়ায় মা-বাবার জন্য নতুন দীর্ঘমেয়াদি ভিসা

প্রতীকী ছবি। সংগৃহীত
প্রতীকী ছবি। সংগৃহীত

অস্ট্রেলিয়ার নাগরিক ও স্থায়ী বাসিন্দাদের মা-বাবার জন্য দেশটিতে দীর্ঘ মেয়াদে বসবাসের নতুন সুযোগ চালু হচ্ছে। ৩ থেকে ৫ বছর মেয়াদে মা-বাবার অস্থায়ী বসবাসের জন্য নতুন ভিসা চালু করেছে দেশটির অভিবাসন বিভাগ। সাব ক্লাস ৮৭০ অস্থায়ী বসবাসের এই ভিসায় আবেদন করা যাবে আগামী ১ জুলাই থেকে। এ ভিসায় আবেদনের জন্য অবশ্যই অস্ট্রেলীয় সন্তানকে আগে স্পনসর হতে হবে। স্পনসর হিসেবে আবেদনের সুযোগ রয়েছে আগামী ১৭ এপ্রিল থেকে।

ভিসার আবশ্যিক শর্তে থাকছে, এ ভিসাধারীদের দেশটিতে কাজ করার কোনো অনুমতি থাকবে না। ভিসার মেয়াদকালে একাধিকবার ভ্রমণ করা যাবে। ভিসার মেয়াদ শেষে পুনরায় আবেদন করা যাবে। তবে পুনরায় আবেদনের মাধ্যমে সর্বোচ্চ ১০ বছর থাকা যাবে। ভিসা আবেদনের পূর্ববর্তী সর্বোচ্চ ছয় মাসের মধ্যেই স্পনসর আবেদন করে অনুমোদিত হতে হবে। অর্থাৎ স্পনসর হওয়ার ছয় মাসের মধ্যেই ভিসার আবেদন করতে হবে। ভিসা আবেদনকারী অস্ট্রেলিয়ার সন্তানের জন্মগত, দত্তক বা সৎ মা-বাবা হতে হবে। প্রতিবছর শুধু ১৫ হাজার ভিসা মঞ্জুর করবে অভিবাসন বিভাগ।

স্পনসর হতে হলে একটি নির্দিষ্ট আয় থাকতে হবে, যা এখনো প্রকাশিত হয়নি। এ ছাড়া ভিসা ও স্পনসর আবেদনে অন্য ভিসার মতোই আবশ্যিক শর্ত রয়েছে। স্পনসর আবেদনের খরচ ৪২০ অস্ট্রেলীয় ডলার। মূল ভিসায় আবেদনের ফি তিন বছর মেয়াদের জন্য ৫ হাজার ডলার ও পাঁচ বছরের ভিসার জন্য ১০ হাজার ডলার। ভিসা ফি দুটি ভাগে আলাদা করে দেওয়া যাবে, তবে সে তথ্য এখনো প্রকাশ করেনি অভিবাসন বিভাগ। নতুন এ ভিসা-সংক্রান্ত সব তথ্য অভিবাসন বিভাগের ওয়েবসাইটে শিগগিরই প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।


কাউসার খান: অভিবাসন আইনজীবী। ই-মেইল: <[email protected]>