টরন্টোয় উদীচী শিল্পীগোষ্ঠী কানাডার যৌথ সভা

উদীচী শিল্পীগোষ্ঠী কানাডার যৌথ সভা
উদীচী শিল্পীগোষ্ঠী কানাডার যৌথ সভা

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কানাডা সংসদকে প্রবাসের উপযোগী ও অধিকতর অংশগ্রহণে সমৃদ্ধ করার আহ্বান জানিয়েছেন সংগঠনটির উপদেষ্টারা। সংসদের উপদেষ্টামণ্ডলী ও কার্যকরী পরিষদের এক যৌথ সভায় উদীচীর প্রত্যয় ও আদর্শ বিস্তারের জন্য প্রবাসী কমিউনিটির মধ্যে সাংস্কৃতিক চর্চা জোরদার করার প্রক্রিয়া নির্ধারণে তাঁরা এ আহ্বান জানান। সম্প্রতি টরন্টোয় এ সভা অনুষ্ঠিত হয়।

উপদেষ্টারা আরও বলেন, উদীচীর কর্মীদের প্রবাসের উপযোগিতা, লোকজ সংস্কৃতিভিত্তিক আন্তর্জাতিক বিভিন্ন সম্প্রদায়ের সঙ্গে সংগঠনের যোগসূত্র তৈরি ও তরুণ প্রবাসী প্রজন্মের অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করা প্রয়োজন। বস্তুনিষ্ঠ এই সাংস্কৃতিক ও চেতনা বিকাশের কর্মকাণ্ড একমাত্র উদীচীই সম্পাদন করতে পারে। এসব কাজে নির্বাহী পরিষদকে তাঁরা সার্বিক সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করেন। সভায় শুধু উপদেষ্টাদের উদীচীর কার্যক্রমের অধিকতর বিস্তারের বিষয়ে মতামত প্রকাশের অনুরোধ জানানো হয়। তাঁরা সংগঠনের বিভিন্ন বিষয়ে খোলামেলা বক্তব্য দেন।

উদীচী শিল্পীগোষ্ঠী কানাডার যৌথ সভা
উদীচী শিল্পীগোষ্ঠী কানাডার যৌথ সভা

সভায় উপদেষ্টাদের মধ্যে উপস্থিত ছিলেন প্রবীণ সাংস্কৃতিক কর্মী বিদ্যুৎ রঞ্জন দে, আনন্দধারা নৃত্য একাডেমির পরিচালক শিপ্রা চৌধুরী, রবীন্দ্রসংগীতশিল্পী সংস্থার সভাপতি শাহজাহান কামাল, বাংলাদেশ থিয়েটার টরন্টো চ্যাপ্টারের সভাপতি হাবিবুল্লাহ দুলাল, সামাজিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব মাশুক মোহাম্মদ, সামাজিক ও সাংস্কৃতিক কর্মী শান (শংকর) দে, লেখিকা ফারহানা আজিম শিউলী, সাবেক ডাকসু এজিএস নাসির উদ দুজা, উদীচীর সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মাহবুব আলম, সামাজিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব টিটো খন্দকার এবং ছাত্র ইউনিয়নের সাবেক কর্মী ননী গোপাল দেবনাথ, হাবিবুর রহমান, মুস্তাফা মাহমুদ, কাজী জহির উদ্দিন প্রমুখ।

যৌথ সভায় কানাডা সংসদের নির্বাহী পরিষদের অধিকাংশ প্রবীণ ও নবীন সদস্যরা উপস্থিত ছিলেন।

সভা শেষে হাবিবুল্লাহ দুলালের ৬৭তম জন্মদিনের কেক কাটা হয়
সভা শেষে হাবিবুল্লাহ দুলালের ৬৭তম জন্মদিনের কেক কাটা হয়

সভা শেষে হাবিবুল্লাহ দুলালের ৬৭তম জন্মদিন উপলক্ষে অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করে উদীচীর কর্মী পরিষদ। অনুষ্ঠানে জন্মদিনের কেক কাটা হয়। এ পর্বে সভাপতিত্ব করেন সংসদের সভাপতি সুভাষ দাশ। পরিচালনা করেন সাধারণ সম্পাদক মিনারা বেগম।