ক্যালগারিতে মুক্তবিহঙ্গের বাংলা মঞ্চনাটক

দর্শক
দর্শক

আলবার্টার ক্যালগারিতে মঞ্চায়িত হলো মুক্তবিহঙ্গের চতুর্থ প্রযোজনা বাংলা মঞ্চনাটক ‘অমৃতের সন্ধানে’। ফ্রাঞ্জ কাফকার জগদ্বিখ্যাত সৃষ্টি ‘The Metamorphosis’ অবলম্বনে ও অসীম দাসের সম্পাদনায় এই নাটকের নির্দেশনায় ছিলেন জাহিদ হক। ৯ ও ১০ মার্চ নাটকটি মঞ্চায়ন করা হয়।

মুক্তবিহঙ্গের আগের প্রযোজনাগুলোর মতো এ বছরও নাটকটির দুটি প্রদর্শনীতেই ব্যাপক জনসমাগম ঘটে। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন জাহিদ হক, মোহতারেমা ইসলাম মৌ, অভিজিৎ সাহা, তাসফীন হোসেন ও সুদেষ্ণা ভট্টাচার্য। সেট ডিজাইন, আলো ও আবহসংগীতের চমৎকার ব্যবহার ও সবার প্রাণবন্ত অভিনয় নাটকটিকে বিশেষভাবে উপভোগ্য করে তোলে। নাটকের মূল চরিত্র মহীনের ভূমিকায় জাহিদ হকের অভিনয়শৈলী উপস্থিত দর্শকদের কাছে ব্যাপকভাবে প্রশংসিত হয়। নাটকটির দ্বিতীয় প্রদর্শনীটির শেষে মিলনায়তনের সমস্ত দর্শক দাঁড়িয়ে সম্বোধন জানান মুক্তবিহঙ্গের সবাইকে। পরবর্তী সময়ে বিভিন্ন সামাজিক মাধ্যমে ক্যালগারির নাট্যানুরাগী অনেক মানুষ নাটকটি নিয়ে তাঁদের উচ্ছ্বসিত প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

ক্যালগারির বাংলা ভাষাভাষী সংস্কৃতিপ্রেমী কিছু তরুণ-তরুণীকে নিয়ে সংগঠিত মুক্তবিহঙ্গ প্রথম থেকেই নাট্যচর্চার পাশাপাশি বিভিন্ন সামাজিক সচেতনতামূলক কাজে নিজেদের নিয়োজিত রেখেছে। এ বছর তারা কাজ করেছে অটিজম নিয়ে সামাজিক সচেতনতা তৈরিতে। সেই লক্ষ্যে গত ১৩ জানুয়ারি ক্যালগারির বাংলা সেন্টার তারা অটিজম সচেতনতা নিয়ে একটি সেমিনারের আয়োজন করে। মুক্তবিহঙ্গের এবারের প্রযোজনাটি পাঁচ বছরের অটিস্টিক শিশু রাহিলের স্মরণে উৎসর্গ করা হয়। এবারের আয়োজন থেকে প্রাপ্ত সব অর্থ ঢাকায় অটিজম সেন্টারকে দান করা হবে।

দর্শক
দর্শক

উল্লেখ্য, মুক্তবিহঙ্গের পূর্ববর্তী আয়োজনগুলোর টিকিট বিক্রি থেকে থেকে প্রাপ্ত সব অর্থ তারা ঢাকায় অবস্থিত মায়ের আঁচল নামক পথশিশু সংস্থায় দান করে।

আগামী দিনগুলোতেও মুক্তবিহঙ্গ নাট্যচর্চার মাধ্যমে সামাজিক সচেতনতা বৃদ্ধিতে প্রতিজ্ঞাবদ্ধ।