জেদ্দায় বর্ণাঢ্য আয়োজনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালন

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ

সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে উদ্‌যাপন করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০১৯। এ উপলক্ষে জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শিশুদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান
শিশুদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান

১৭ মার্চ রোববার বিকেলে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মূল কর্মসূচির সূচনা হয়। এরপর দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। পরে দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে জেদ্দায় নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন উপস্থিত প্রবাসী ও শিশুদের উদ্দেশে সংক্ষিপ্ত বক্তব্য দেন। বক্তব্য শেষে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

চিত্রাঙ্কন প্রতিযোগিতা
চিত্রাঙ্কন প্রতিযোগিতা

এরপর কনসাল জেনারেল দিবসটি উপলক্ষে ১৪ ও ১৫ মার্চ অনুষ্ঠিত রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। সবশেষে শিশুদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। অনুষ্ঠানে প্রবাসী মুক্তিযোদ্ধা, কনস্যুলেটের সব কর্মকর্তা-কর্মচারী, বাংলাদেশ কমিউনিটি নেতা, চিকিৎসক, প্রকৌশলী, ব্যবসায়ী, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতা, শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি–পেশার প্রবাসী বাঙালিরা উপস্থিত ছিলেন।

রচনা প্রতিযোগিতা
রচনা প্রতিযোগিতা

১৪ মার্চ বৃহস্পতিবার কনস্যুলেট প্রাঙ্গণে বিকেলে ‘ছোটদের বঙ্গবন্ধু’ ও ‘বঙ্গবন্ধুর সাতই মার্চের ভাষণ’-এর ওপর শিশুদের রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ১৫ মার্চ শুক্রবার জাতীয় পতাকা, বাংলাদেশের ফুল, ফল, শহীদ মিনার, স্মৃতিসৌধ ও বাংলাদেশের প্রাকৃতিক দৃশ্যের ওপর শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় জেদ্দার বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের বাংলা ও ইংলিশ মিডিয়ামের প্রায় ১৫০ জন ছাত্রছাত্রী অংশগ্রহণ করে। বিজ্ঞপ্তি