লন্ডনে শিশু-কিশোরদের মিলনমেলা

বক্তব্য রাখছেন হাইকমিশনার সাইদা মুনা তাসনীম
বক্তব্য রাখছেন হাইকমিশনার সাইদা মুনা তাসনীম

যুক্তরাজ্যের লন্ডনে বাংলাদেশ হাইকমিশন আয়োজিত শিশু–কিশোরদের সুন্দর মিলনমেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্‌যাপিত হয়েছে। ১৭ মার্চ পূর্ব লন্ডনের ইম্প্রেশন ইভেন্ট সেন্টারে চার থেকে চৌদ্দ বছর বয়সী বাংলাদেশি-ব্রিটিশ শিশু–কিশোর উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ‘বঙ্গবন্ধু ও ব্রিটেন’ শীর্ষক চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয়। বেশ কয়েকটি শিশু বড়দের পাশাপাশি বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও আদর্শ সম্পর্কে তাদের ধারণা ও অনুভূতি সুন্দরভাবে উপস্থাপন করে। যুক্তরাজ্যে জন্ম নেওয়া ও বেড়ে ওঠা এই শিশুরা জানায়, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর উত্তরসূরি হিসেবে তারা গর্বিত। এ সময় হলভর্তি শ্রোতা-দর্শক করতালির মাধ্যমে তাদের অভিবাদন জানান।

অনুষ্ঠানে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম বলেন, বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও আদর্শে অনুপ্রাণিত করার জন্যই বাংলাদেশ হাইকমিশনের এই আয়োজন। তিনি শিশু–কিশোরদের বঙ্গবন্ধুর ধর্ম-বর্ণ ও জাতিভেদে মানুষের জন্য অপার ভালোবাসা, সত্য ও ন্যায়ের পক্ষে অসীম সাহসী অবস্থান এবং দেশের জন্য সীমাহীন ত্যাগের আদর্শ অনুসরণের আহ্বান জানান।

আলোচনা অনুষ্ঠানে প্রখ্যাত সাংবাদিক আবদুল গাফ্ফার চৌধুরী ও যুক্তরাজ্যে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুলতান মাহমুদ শরীফ বক্তব্য দেন। তাঁরা বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করে শিশু–কিশোরদের কল্যাণে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখার আহ্বান জানান।

শিশু–কিশোর ও অভ্যাগতদের নিয়ে হাইকমিশনার কেক কাটেন
শিশু–কিশোর ও অভ্যাগতদের নিয়ে হাইকমিশনার কেক কাটেন

অনুষ্ঠানের শুরুতে মঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে হাইকমিশনার মিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন। এ ছাড়া বিভিন্ন সংগঠনের পক্ষ থেকেও জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। এরপর দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠানে একদল শিশু–কিশোর গান ও নাচের সুর-ছন্দে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন বিমূর্ত করে তোলে।

পরে শিশু–কিশোর ও অভ্যাগত অতিথিদের নিয়ে হাইকমিশনার বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটেন এবং চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে সনদ ও পুরস্কার বিতরণ করেন। বিজ্ঞপ্তি