একাত্তরের গণহত্যা যেন আমরা ভুলে না যাই

আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন মো. লুৎফর রহমান
আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন মো. লুৎফর রহমান

বাংলাদেশে ১৯৭১ সালে সংঘটিত ইতিহাসের অন্যতম নৃশংস গণহত্যার ভয়াবহতা স্মরণে ও আন্তর্জাতিক অঙ্গনে এর বিচারের দাবি নিয়ে ভারতের মুম্বাইয়ে বাংলাদেশ উপহাইকমিশন যথাযোগ্য মর্যাদায় গণহত্যা দিবস পালন করেছে। আজ (২৫ মার্চ) এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপহাইকমিশনের কর্মকর্তা-কর্মচারী, আমন্ত্রিত অতিথি ও প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

গণহত্যা দিবস উপলক্ষে উপহাইকমিশন প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ, শহীদদের স্মরণে বিশেষ মোনাজাত ও দিবসটি উপলক্ষে আলোচনা অনুষ্ঠিত হয়। এ ছাড়া পাকিস্তানি হানাদার সেনাবাহিনীর গণহত্যার ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘একাত্তরের গণহত্যা ও বধ্যভূমি’ প্রদর্শিত হয়। উপস্থিত সবাই গণহত্যার এ বীভৎসতা দেখে বর্বরতম এ হত্যাকাণ্ডের খুনিদের নিন্দা করেন এবং আন্তর্জাতিক বিচারের সপক্ষে অভিমত ব্যক্ত করেন।

অনুষ্ঠানে উপস্থিতির একাংশ
অনুষ্ঠানে উপস্থিতির একাংশ

আলোচনা অনুষ্ঠানে মুম্বাইয়ে নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার মো. লুৎফর রহমান তাঁর বক্তব্যে ২৫ মার্চের কালরাতসহ একাত্তরের ৯ মাসে গণহত্যার শিকার শহীদদের আত্মত্যাগের কথা গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি উল্লেখ করেন, ‘একাত্তরের গণহত্যাসহ পৃথিবীর সব গণহত্যা যেন আমরা ভুলে না যাই। অব্যাহতভাবে এ গণহত্যার স্বীকৃতি হিসেবে ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে ঘোষণার সপক্ষে দাবি জোরদার করতে হবে।’ তিনি আশাবাদ ব্যক্ত করেন, উপস্থিত সুধীরা এ বিষয়ে বাংলাদেশের পক্ষে কাজ করে যাবেন। বিজ্ঞপ্তি