হোক্কাইডোতে বৈশাখী মেলা ১৪ এপ্রিল

বৈশাখী মেলার প্রচারপত্র
বৈশাখী মেলার প্রচারপত্র

পয়লা বৈশাখের সূর্যোদয় থেকে অতীতের ভুলত্রুটি ও ব্যর্থতার গ্লানি ভুলে নতুন করে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় বাংলাদেশে বরণ করা হয় বাংলা নববর্ষ। কল্যাণ ও নতুন জীবনের প্রতীক এই নববর্ষের প্রাণ হচ্ছে হাস্যোজ্জ্বল বাঙালির মুখ। আবহমান বাংলার অবারিত সবুজ প্রান্তরে এই দিনে বাঙালিরা বটমূলে একত্র হন পয়লা বৈশাখ উদ্‌যাপনের জন্য।

এরই ধারাবাহিতায় জাপানের হোক্কাইডোতে বাংলাদেশ স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব হোক্কাইডোর (বাসাহ) উদ্যোগে বরণ করা হবে বাংলা নববর্ষ। এ উপলক্ষে সংগঠনটি পয়লা বৈশাখে (১৪ এপ্রিল) আয়োজন করা হয়েছে বাঙালির প্রাণের অনুষ্ঠান বৈশাখী মেলা। সর্বজনীন এই লোক উৎসবে আনন্দঘন পরিবেশে বরণ করে নেওয়া হয় নতুন বছরকে।

বিদেশের মাটিতে বাংলার অমূল্য সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃত এই উৎসবে বাংলাদেশের ঐতিহ্যবাহী পোশাকে হোক্কাইডো বিশ্ববিদ্যালয়ের সবুজ উন্মুক্ত প্রান্তরে একত্র হই। পান্তা-ইলিশ, গ্রামের খেলা, গান, কবিতা ও বাঁশির হাত ধরে বাংলাদেশের গ্রামীণ সাদামাটা জীবন ও বাংলা সংস্কৃতির কাছে ফিরে যাই এবং সারা পৃথিবীর মানুষের কাছে ছড়িয়ে দিই।

মেলাসম্পর্কিত তথ্য 

স্থান: Ginkgo Avenue সংলগ্ন BBQ এরিয়া (ঐতিহাসিক Ono Pond-এর বিপরীতে), হোক্কাইডো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, সাপ্পোরো, জাপান
তারিখ: ১৪ এপ্রিল ২০১৯, রোববার। সময়: সকাল সাড়ে ১০টা থেকে বেলা ২টা ৩০ মিনিট।
অংশগ্রহণ ফি: ১০০০ ইয়েন। অংশগ্রহণ ফি প্রদানের শেষ তারিখ: ৯ এপ্রিল ২০১৯।

সাজ্জাদ কামাল: আহ্বায়ক, উদ্‌যাপন কমিটি, বাংলাদেশ স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব হোক্কাইডো (বাসাহ)।