সিউলে বরণ করা হবে নতুন বছর

সিউলে বরণ করা হবে নতুন বছর
সিউলে বরণ করা হবে নতুন বছর

সোনাঝরা রোদ ছড়াতে ছড়াতে প্রকৃতি এখন চৈত্রের শেষ প্রান্তসীমায়। ধুলোমাখা বাউলের বেশে নাচতে নাচতে আসছে বৈশাখ। বাংলাদেশের দিকে দিকে চলছে নতুন বছরকে বরণের প্রাক্‌–প্রস্তুতি। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে দক্ষিণ কোরিয়ার সিউলেও বরণ করা হবে বাংলা নতুন বছরকে। দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলামের তত্ত্বাবধানে সিউলপ্রবাসী বাঙালি কমিউনিটির মধ্যে চলছে নতুন বছরকে (১৪২৬) স্বাগত জানানোর প্রস্তুতি। এ জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছেন সিউল ও পার্শ্ববর্তী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার প্রবাসী।

সিউলে পয়লা বৈশাখকে ঘিরে বৃহৎ ও সর্বজনীন এক উৎসবে পরিণত হবে বলে আশা ব্যক্ত করেছেন অনেকে। এই আনন্দকে পরিপূর্ণ করতে বাংলাদেশ থেকে আসছেন শিল্পকলা একাডেমির একঝাঁক শিল্পী। সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকবে নাচ, গান, আবৃত্তি। এ ছাড়া থাকছে পান্তা-ইলিশসহ দেশীয় ঐতিহ্যবাহী খাদ্যসামগ্রী।

আবহমান বাংলার ঐতিহ্য আর সংস্কৃতিকে স্থানীয় কোরীয়দের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে বাংলাদেশি সব সামাজিক-সাংস্কৃতিক সংগঠনকে সঙ্গে নিয়ে নতুন বছরকে বরণ করতে যাচ্ছে বাংলাদেশ দূতাবাস। সিউলের সিটি হলের অষ্টম তলায় অনুষ্ঠিত হবে বর্ষবরণের অনুষ্ঠান।