নৃশংস অপরাধের ভুক্তভোগীদের সাহায্যের আহ্বান

বৈঠকে বক্তব্য দিচ্ছেন শেখ মুহম্মদ বেলাল
বৈঠকে বক্তব্য দিচ্ছেন শেখ মুহম্মদ বেলাল

বর্বর ও নৃশংসতম অপরাধগুলো, যেমন গণহত্যা, যুদ্ধাপরাধ, মানবতাবিরোধী অপরাধ ও আগ্রাসীমূলক অপরাধে ক্ষতিগ্রস্তদের দুর্দশা লাঘবে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) ট্রাস্ট ফান্ড ফর ভিক্টিমসে (টিএফভি) রাষ্ট্রীয় পর্যায়ের পাশাপাশি জনহিতকর সংগঠন ও ব্যক্তিপর্যায়ে আর্থিক সহায়তা প্রদানের আহ্বান জানানো হয়েছে। গত ২৮ মার্চ নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাসে অনুষ্ঠিত টিএফভির এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর আঞ্চলিক বৈঠকে এই আহ্বান জানিয়েছেন টিএফভির পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আইসিসির সদস্যরাষ্ট্রগুলোর পাশাপাশি অন্য দেশগুলোর রাষ্ট্রদূত ও প্রতিনিধিরা এই বৈঠকে অংশ নেন। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর প্রতিনিধি হিসেবে টিএফভির পরিচালনা পর্ষদের সদস্য নির্বাচনে সমর্থন দেওয়ার জন্য রাষ্ট্রদূত বেলাল এই অঞ্চলের রাষ্ট্রদূত ও প্রতিনিধিদের ধন্যবাদ জানিয়ে আশাবাদ ব্যক্ত করে বলেন, উল্লিখিত অপরাধগুলোতে ক্ষতিগ্রস্তদের ও তাদের পরিবারের দুর্দশা লাঘবে ট্রাস্ট ফান্ডের কর্মকাণ্ডে এই অঞ্চলের দেশগুলো আরও ব্যাপকভাবে এগিয়ে আসবে। তিনি আরও মন্তব্য করেন, বাংলাদেশ রুয়ান্ডায় লাখ লাখ নিপীড়িত ভুক্তভোগী মানবতার সেবায় ও বিচারের অপেক্ষায় আছে।

আলোচকেরা
আলোচকেরা

টিএফভির নির্বাহী পরিচালক পিটার ডি বান উপস্থিত অতিথিদের সামনে ট্রাস্ট ফান্ডের কার্যক্রম বিস্তারিতভাবে তুলে ধরার পাশাপাশি ভুক্তভোগী, তাদের পরিবার এবং সংশ্লিষ্ট কমিউনিটির গণহত্যা, যুদ্ধাপরাধ, মানবতাবিরোধী অপরাধ ও আগ্রাসীমূলক অপরাধে ক্ষতিগ্রস্তদের শারীরিক, মানসিক দুর্দশা লাঘবে আইসিসির নির্দেশনা মোতাবেক বিভিন্ন অঞ্চলের সহায়তা কার্যক্রম তুলে ধরেন। তিনি আইসিসির ক্ষতিপূরণ স্কিম উল্লেখ করে মন্তব্য করেন, আন্তর্জাতিক অপরাধ বিচার ইতিহাসে এ ধরনের নজির প্রথম যে ভুক্তভোগীরা তাদের শারীরিক ও মানসিক ক্ষতির জন্য যথাযোগ্য ক্ষতিপূরণ দাবি করতে পারে। তিনি আরও উল্লেখ করেন, এটাই প্রথম যে অপরাধীদের শাস্তি নিশ্চিতের পাশাপাশি নৃশংস অপরাধের ভুক্তভোগীদের যথাযোগ্য মর্যাদা নিশ্চিত করা হচ্ছে।

বৈঠকে অংশগ্রহণকারীরা
বৈঠকে অংশগ্রহণকারীরা

বৈঠকে টিএফভির চেয়ারম্যান ফেলিপে মিখেলিনিও বক্তব্য দেন। নৃশংস অপরাধের ভুক্তভোগীদের শারীরিক ও মানসিক দুর্দশা লাঘবের মাধ্যমে যথাযথ পুনর্বাসনে যে আর্থিক সহায়তা প্রয়োজন, তা বিস্তারিত তুলে ধরে তিনি আইসিসির সদস্যরাষ্ট্রগুলোর পাশাপাশি অন্য রাষ্ট্রগুলোকেও ‘মানবিকতার সদস্য’ হিসেবে ট্রাস্ট ফান্ডে সহায়তার জন্য জোরালো আহ্বান জানান।

বৈঠকে অন্য অতিথিদের পাশাপাশি আফগানিস্তান, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, জর্ডান, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, প্যালেস্টাইন, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত প্রভৃতি দেশের রাষ্ট্রদূত ও প্রতিনিধিরা যোগদান করেন। বিজ্ঞপ্তি