মাদ্রিদের শিলার বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ দিবস পালন

বক্তব্য দিচ্ছেন হাসান মাহমুদ খন্দকার
বক্তব্য দিচ্ছেন হাসান মাহমুদ খন্দকার

স্পেনের রাজধানী মাদ্রিদের শিলার বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ দিবস পালন করা হয়েছে। দেশটির বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে গতকাল মঙ্গলবার (৯ এপ্রিল) শিলার বিশ্ববিদ্যালয়ে দিবসটি পালন করা হয়।

এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের হলরুমে আয়োজিত এক সেমিনারে বক্তব্য দেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। তিনি বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, রাজনীতি, সমাজ, অর্থনীতি, পর্যটন, উন্নয়ন এবং স্পেনের সঙ্গে দ্বিপক্ষীয় বিষয় নিয়ে বক্তব্য দেন।

হাসান মাহমুদ খন্দকার তাঁর বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০২১ ও ২০৪১ এবং বদ্বীপ পরিকল্পনা ২১০০ সম্পর্কে আলোকপাত করেন। তিনি বলেন, বিশ্বে বাংলাদেশের চতুর্থ বৃহৎ রপ্তানি বাজার স্পেন। যুক্তরাষ্ট্র, জার্মানি ও যুক্তরাজ্যের পর স্পেনের অবস্থান। এ ছাড়া এশিয়া মহাদেশে বাংলাদেশ হলো স্পেনের চতুর্থ বৃহৎ বাণিজ্যিক অংশীদার। চীন, জাপান ও ভারতের পরই বাংলাদেশের অবস্থান।

বক্তব্যের পর রাষ্ট্রদূত শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। সেমিনার পরিচালনা করেন শিলার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হোসে বি পিন্টো। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের পরিচালক, শিক্ষক, শিক্ষার্থীসহ বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার হারুন আল রশিদ, কমার্শিয়াল কাউন্সেলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ ও প্রথম সচিব (শ্রম) মো. শরিফুল ইসলাম উপস্থিত ছিলেন।

সেমিনারে অংশগ্রহণকারীদের একাংশ
সেমিনারে অংশগ্রহণকারীদের একাংশ

সেমিনারের শুরুতে রাষ্ট্রদূত বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রাম ও অবদানের কথা গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

বাংলাদেশি খাবার দিয়ে আপ্যায়নের মাধ্যমে বাংলাদেশ দিবসের সমাপ্তি হয়। বিজ্ঞপ্তি