মাদ্রিদে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন

মাদ্রিদে মুজিবনগর দিবসের আলোচনা সভা
মাদ্রিদে মুজিবনগর দিবসের আলোচনা সভা

১৯৭১ সালের ১০ এপ্রিল গঠিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকার ১৭ এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথতলায় (পরবর্তী সময়ে মুজিবনগর) শপথ গ্রহণ করার পরই মূলত আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। এ সরকারই মুক্তিযুদ্ধকে সুচারুরূপে পরিচালিত করে সফল পরিসমাপ্তির দিকে ধাবিত করার ক্ষেত্রে যুগান্তকারী ভূমিকা রাখে।

স্পেনের মাদ্রিদে মুজিবনগর দিবসের আলোচনায় এ কথা বলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। তিনি তাঁর বক্তব্যে মুজিবনগর দিবসের তাৎপর্য, গুরুত্ব ও ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড সম্পর্কে আলোকপাত করেন এবং এই উন্নয়ন অভিযাত্রায় প্রবাসীদের অধিকতর সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।

মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে ১৭ এপ্রিল দূতাবাসের সম্মেলন কক্ষে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রবাসী বাংলাদেশিসহ দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেয়।

দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের শহীদ ও নির্যাতিত মা–বোনের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে দিনটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। বিজ্ঞপ্তি