ইতিহাসের গুরুত্বপূর্ণ মাইলফলক ১৭ এপ্রিল

বক্তব্য দিচ্ছেন মাহফুজুর রহমান
বক্তব্য দিচ্ছেন মাহফুজুর রহমান

মুজিবনগর সরকার প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ পূর্ণতা পায় এবং আন্তর্জাতিকভাবে বৈধতা লাভ করে। মুজিবনগর সরকারের সফল নেতৃত্বেই বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়। মুজিবনগর দিবস আমাদের জাতীয় জীবনে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ, আমাদের স্বাধীনতা অর্জন ও জাতিরাষ্ট্র গঠনে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে চিহ্নিত হয়ে আছে ১৭ এপ্রিল। আমাদের ৯ মাসব্যাপী মুক্তিযুদ্ধে মুজিবনগর সরকার ছিল বাংলাদেশের মুক্তিকামী জনগণের আশা, আকাঙ্ক্ষা ও অনুপ্রেরণার এক অফুরন্ত উৎস। তাই নয়, যুদ্ধকালে মুক্তিযোদ্ধাদের নেতৃত্ব প্রদান, বিদেশি সরকারের সমর্থন আদায়ে কূটনৈতিক প্রয়াস, পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করার রণকৌশল নির্ধারণ এবং সব ক্ষেত্রে দেশকে নেতৃত্ব দেওয়ার গুরুদায়িত্ব অত্যন্ত সফলভাবে পালন করে মুজিবনগর সরকার।

পোল্যান্ডের রাজধানী ওয়ারশে মুজিবনগর দিবসে আলোচনায় এ কথা বলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহফুজুর রহমান। বর্তমান প্রজন্মকে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানার আহ্বান জানান তিনি।

পোল্যান্ডে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। দেশটির বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে দিবসটি পালন করা হয়। এ উপলক্ষে ১৭ এপ্রিল বাংলাদেশ দূতাবাসে এক আলোচনা সভা আয়োজন করা হয়।

এর আগে রাষ্ট্রদূত মাহফুজুর রহমান দূতাবাসের সব কর্মকর্তা–কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করেন। আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত বাণী পাঠ করা হয়। এ ছাড়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারের সদস্য, জাতীয় চার নেতা, মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা ও যাঁরা দেশের স্বাধীনতা অর্জনে আত্মত্যাগ করেছেন তাঁদের আত্মার শান্তি এবং দেশ ও জাতির অব্যাহত অগ্রগতি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

অনুষ্ঠানে দূতাবাসের প্রথম সচিব ও দূতালয় প্রধান অনির্বাণ নিয়োগী, কাউন্সেলর মাছুম আহমদসহ দূতাবাসের কর্মকর্তা–কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।