মুক্তিযুদ্ধের ইতিহাসে ১৭ এপ্রিল গুরুত্বপূর্ণ দিন

বক্তব্য দিচ্ছেন মিজানুর রহমান
বক্তব্য দিচ্ছেন মিজানুর রহমান

বাংলাদেশের স্বাধীনতাসংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে ১৭ এপ্রিল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। কানাডার রাজধানী অটোয়ায় মুজিবনগর দিবসের আলোচনায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান।

তিনি এই দিনের ইতিহাস তুলে ধরে বলেন, এই দিনটি জাতীয়ভাবে উদ্‌যাপনের মধ্য দিয়ে আমরা স্মরণ করি জাতির গৌরবোজ্জ্বল ইতিহাস আর জাতির শ্রেষ্ঠ সন্তানদের। তিনি মহান মুক্তিযুদ্ধের চেতনায় আগামী প্রজন্মকে বিশেষত প্রবাসে বসবাসকারী আগামী প্রজন্মকে গড়ে তোলার আহ্বান জানান। বিদেশের মাটিতে শিক্ষা ও পেশাগত জীবনে সাফল্যের সঙ্গে সঙ্গে নিজ মাতৃভূমি বাংলাদেশের উন্নয়নেও প্রবাসীরা ইতিবাচক অবদান রাখবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

মিজানুর রহমান তাঁর বক্তব্যের শুরুতে বাংলাদেশের স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন এম মনসুর আলী ও এ এইচ এম কামারুজ্জামানের প্রতি শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি সশ্রদ্ধ চিত্তে স্মরণ করেন মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদদের।

দেশাত্মবোধক গান পরিবেশনা
দেশাত্মবোধক গান পরিবেশনা

তিনি বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধভাবে দেশ গড়ার কাজ করার অঙ্গীকার ব্যক্ত করে সব বাধাবিপত্তি পেরিয়ে বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও সুখী-সমৃদ্ধিশালী স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার আহ্বান জানান।

কানাডার বাংলাদেশ হাইকমিশন যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পালন করেছে মুজিবনগর দিবস। এ উপলক্ষে গত বুধবার (১৭ এপ্রিল) অটোয়ায় হাইকমিশনের মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কানাডার বিভিন্ন প্রদেশের বাংলাদেশি সংগঠনের নেতাসহ প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন।

অনুষ্ঠানের শুরুতে মুজিবনগর দিবস উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন হাইকমিশনের কাউন্সেলর (রাজনৈতিক) মিয়া মো. মাইনুল কবির ও কাউন্সেলর (পাসপোর্ট ও ভিসা) মো. সাখাওয়াৎ হোসেন। পরে উন্মুক্ত আলোচনার আয়োজন করা হয়। আলোচনায় অংশ নেন অধ্যাপক ওমর সেলিম শের, শরীফ ইকবাল চৌধুরী, শাহ বাহাউদ্দিন শিশির, ড. মনজুর চৌধুরী, মুক্তিযোদ্ধা ফারুক হোসেন, মুক্তিযোদ্ধা ড. নুরুল হক ও মুক্তিযোদ্ধা সিকদার মতিয়ার রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মিজানুর রহমান। সঞ্চালনা করেন হাইকমিশনের কাউন্সেলর ও দূতালয় প্রধান ফারহানা আহমেদ চৌধুরী।

বক্তারা বঙ্গবন্ধুর অবদান এবং স্বাধীনতাসংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধে মুজিবনগর সরকারের গুরুত্বের কথা তুলে ধরেন।

অনুষ্ঠানে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের পর দেশাত্মবোধক গান পরিবেশন করেন ফারহানা আহমেদ চৌধুরী ও সাখাওয়াৎ হোসেন। বিজ্ঞপ্তি