আদ্দিস আবাবায় পয়লা বৈশাখ উদ্যাপন

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় বিপুল উৎসাহ-উদ্দীপনা ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে বাংলা নতুন বছরের প্রথম দিন পয়লা বৈশাখ উদ্‌যাপন করা হয়েছে। দেশটির বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে গত রোববার (১৪ এপ্রিল) পয়লা বৈশাখ উদ্‌যাপন করা হয়।

দূতাবাস প্রাঙ্গণে পয়লা বৈশাখ উদ্‌যাপনের এই অনুষ্ঠানে দেশটিতে নিয়োজিত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, দেশটির সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, প্রবাসী বাংলাদেশি, গণ্যমান্য স্থানীয় নাগরিক, দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের নাগরিক ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বর্ষবরণের এই আয়োজনে ছিল সাংস্কৃতিক পর্ব, মজার খেলাধুলা, ঐতিহ্যবাহী খাবার পরিবেশনসহ বিভিন্ন অনুষ্ঠান। এসব অনুষ্ঠানের মাধ্যমে বাংলা নববর্ষের অনন্যতা, সর্বজনীনতা এবং বাঙালি জাতির সমৃদ্ধ ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরা হয়।

পুরস্কার বিতরণী
পুরস্কার বিতরণী

অনুষ্ঠানের প্রথম ভাগ দূতাবাস প্রাঙ্গণের উন্মুক্ত অংশে অনুষ্ঠিত হয়। এই অংশে শিশু, নারী ও পুরুষদের জন্য আয়োজিত ভিন্ন ভিন্ন খেলায় আমন্ত্রিত অতিথি, বিশেষ করে বিদেশি অতিথিরা সপরিবার স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। এ সময় মুক্ত কণ্ঠের সংগীত ও বাদ্য-বাজনার মধ্য দিয়ে উৎসবের আমেজ সৃষ্টি হয়। এ সময় বিদেশি অতিথিরা প্রবাসী বাংলাদেশি ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের উদ্যোগে বাঙালি ঐতিহ্যবাহী বিভিন্ন প্রাত্যহিক মুখরোচক খাবারের সম্ভার দেখেন এবং পরখ করে তাঁদের মুগ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

দ্বিতীয় পর্বে উৎসাহী অংশগ্রহণকারীরা বাংলা নববর্ষ উপলক্ষে বাঁশি, তবলা, ঢোল, বেহালাসহ দেশীয় বাদ্যযন্ত্র বাদন, কৌতুক, সংগীত, নৃত্য পরিবেশন ও কবিতা আবৃত্তি করেন।

শিশুদের খেলাধুলা
শিশুদের খেলাধুলা

অনুষ্ঠানে সংক্ষিপ্ত আলোচনায় দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মনিরুল ইসলাম প্রবাসী বাংলাদেশিদের মধ্যে পরস্পর ভ্রাতৃত্ববোধ ও সহযোগিতার মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া এবং বর্তমান প্রগতিশীল সরকারের উন্নয়নের ধারা অব্যাহত রাখার জন্য অনুরোধ জানান।

এরপর বিভিন্ন খেলায় ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারী বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। শেষে অতিথিদের মধ্যাহ্নভোজে ঐতিহ্যবাহী বাঙালি খাবার দিয়ে আপ্যায়িত করা হয়। বিজ্ঞপ্তি

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ