জাপানের ফুকুওকায় বাংলাদেশ বিজনেস সেমিনার

জাপানের ফুকুওকায় বাংলাদেশ বিজনেস সেমিনার
জাপানের ফুকুওকায় বাংলাদেশ বিজনেস সেমিনার

বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনা নিয়ে জাপানের ফুকুওকায় এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ফুকুওকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের কনফারেন্স হলে গত শুক্রবার (১৯ এপ্রিল) এ সেমিনার অনুষ্ঠিত হয়। এ সেমিনারের আয়োজন করে জাপানের বাংলাদেশ দূতাবাস।

বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের বিভিন্ন সুযোগ-সুবিধা এবং সম্ভাবনা তুলে ধরা হয় সেমিনারে। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্জিত বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের গতিধারা উপস্থিত ব্যবসায়ী প্রতিনিধিদের কাছে উপস্থাপন করা হয়।

প্রায় ১০০ জাপানি ব্যবসায়ী ও জাপান ভ্রমণরত বাংলাদেশের একটি ব্যবসায়ী প্রতিনিধিদল সেমিনারে অংশ নেয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ফুকুওকা ফরেন ট্রেড অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান নাওনরি সুচিয়া। বাংলাদেশে জাপানি ব্যবসা ও বিনিয়োগের অপার সম্ভাবনা এবং বাংলাদেশ সরকার প্রদত্ত সুবিধাসমূহ বর্ণনা করে সেমিনারে মূল উপস্থাপনা করেন বাংলাদেশ দূতাবাসের বাণিজ্যিক কাউন্সেলর মোহাম্মদ হাসান আরিফ। তিনি বাংলাদেশে বিনিয়োগে জাপানি ব্যবসায়ীদের আহ্বান জানান এবং তাঁদের যেকোনো প্রয়োজনে দূতাবাসের নিরবচ্ছিন্ন সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

সেমিনারে মূল উপস্থাপনা করেন মোহাম্মদ হাসান আরিফ
সেমিনারে মূল উপস্থাপনা করেন মোহাম্মদ হাসান আরিফ

জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) ঢাকার প্রতিনিধি দাইসুকে আরাই বাংলাদেশে বিনিয়োগের পদ্ধতি ও বিনিয়োগের চ্যালেঞ্জসমূহ উপস্থিত ব্যবসায়ীদের অবগত করেন। জাইকার দক্ষিণ এশিয়া বিভাগের উপমহাপরিচালক তেরুইউকি ইতো বাংলাদেশের অর্থনীতি ও বাংলাদেশের উন্নয়নের ধারাবাহিকতায় জাইকার সহযোগিতার কথা তুলে ধরেন।

জাপানি প্রতিষ্ঠানের জন্য বাংলাদেশে উদ্ভাবন ও উদ্যোগের সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করেন কিউশু বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. আশির আহমেদ। এ ছাড়া বাংলাদেশে ব্যবসা পরিচালনা করার অভিজ্ঞতা বর্ণনা করেন জাপানি তোয়া করপোরেশনের হিদেফুমি ইকেমতো।

সেমিনারটির সহ আয়োজক ছিল জেট্রো ফুকুওকা, ইউনাইটেড ন্যাশনস ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, ফুকুওকা ওয়ান স্টপ কিয়োগিকাই, ফুকুওকা ফরেন ট্রেড অ্যাসোসিয়েশন, ফুকুওকা এশিয়া বিজনেস সেন্টার ও অর্গানাইজেশন ফর স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ অ্যান্ড রিজিওনাল ইনোভেশন। সহযোগিতা করে জাইকা, কিউশু ইকোনমিক ফেডারেশন ও জাপান-বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন।

স্বাগত বক্তব্য দেন নাওনরি সুচিয়া
স্বাগত বক্তব্য দেন নাওনরি সুচিয়া

সেমিনারে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। প্রশ্নোত্তর ও নেটওয়ার্কিং পর্বের মাধ্যমে সেমিনারটি সমাপ্ত হয়। বিজ্ঞপ্তি

বাংলাদেশের উন্নয়নের ধারাবাহিকতায় জাইকার সহযোগিতার কথা তুলে ধরেন তেরুইউকি ইতো
বাংলাদেশের উন্নয়নের ধারাবাহিকতায় জাইকার সহযোগিতার কথা তুলে ধরেন তেরুইউকি ইতো