সিডনিতে বাংলাদেশিদের অ্যানজাক ডে পালন

সিডনিতে অ্যানজাক ডে পালনের একটি দৃশ্য
সিডনিতে অ্যানজাক ডে পালনের একটি দৃশ্য

অস্ট্রেলিয়ায় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে আজ (বৃহস্পতিবার) পালিত হয়েছে দেশটির জাতীয় দিবস অ্যানজাক ডে। বিগত বছরের মতো এ বছরও দেশটিতে বসবাসরত বাংলাদেশিরাও দিবসটি পালন করেছেন। ১৯১৫ সালের এ দিনে (২৫ এপ্রিল) প্রথম বিশ্বযুদ্ধ চলাকালে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সেনাবাহিনী তুরস্কের গ্যালিপোলিতে অবতরণ করে ও যৌথভাবে যুদ্ধ করে। এ যুদ্ধে শহীদ সেনাসদস্যদের স্মরণ করতে পালন করা হয় অ্যানজাক ডে। দিবসটি অস্ট্রেলিয়ার জাতীয় দিবস। এ উপলক্ষে আজ ছিল অস্ট্রেলিয়ায় সরকারি ছুটি।

দিবসটির শুরুতে আনুষ্ঠানিকভাবে প্রথম প্রহরের আয়োজনে যোগ দেন অস্ট্রেলিয়ায় বসবাসরত অনেক বাংলাদেশি। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডজুড়ে আয়োজিত এ অনুষ্ঠানে সবাই সমবেত হয়ে শোক সংগীত, জাতীয় সংগীত পরিবেশন ও প্রার্থনা করা হয়। শহীদদের স্মরণে বাংলাদেশিরাও স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ ও এক মিনিট নীরবতা পালন করেন। এরপর জনসম্মুখে সেনাবাহিনীর সদস্যরা মার্চ ও প্যারেড প্রদর্শনী করেন।

অ্যানজাক ডেতে একজন অস্ট্রেলীয় সেনার সঙ্গে কয়েকটি বাংলাদেশি শিশু
অ্যানজাক ডেতে একজন অস্ট্রেলীয় সেনার সঙ্গে কয়েকটি বাংলাদেশি শিশু

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সেনাবাহিনীকে সংক্ষেপে ‘অ্যানজাক’ বলা হয়। প্রথম বিশ্বযুদ্ধের সময় ১৯১৫ সালের ২৫ এপ্রিল তুরস্কের গ্যালিপোলিতে অ্যানজাক সেনাবাহিনী অবতরণ করে এবং যৌথভাবে লড়াই করে। বর্তমান ইস্তাম্বুলকে জার্মান সৈন্য থেকে মুক্ত করে তুরস্কে যুদ্ধ থামাতে শান্তিরক্ষী বাহিনীর ভূমিকা রাখে অ্যানজাক সেনাবাহিনী। প্রায় আট মাস চলা যুদ্ধে হাজারো অ্যানজাক সেনাসহ অনেক অস্ট্রেলিয়ান শহীদ হয়েছিলেন।