আঙ্কারায় বাঙালি সংস্কৃতির আবহে বৈশাখ

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

তুরস্কের রাজধানী আঙ্কারায় বাঙালি সংস্কৃতির আবহে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বাংলা নববর্ষ তথা বৈশাখ উদযাপন করা হয়েছে। গতকাল রোববার (২৮ এপ্রিল) দেশটির বাংলাদেশ দূতাবাস আঙ্কারার মোনেক হোটেলের সম্মেলনকক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে দেশটিতে নিয়োজিত বিভিন্ন দেশের কূটনীতিক ও প্রতিরক্ষা অ্যাটাশে, দেশটির উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, শিক্ষাবিদ, সুশীল সমাজ, সংবাদমাধ্যমের প্রতিনিধিসহ প্রবাসী বাংলাদেশিরা যোগ দেন।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকীর আহ্বানে আমন্ত্রিত অতিথি, প্রবাসী বাংলাদেশি ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা হোটেলসংলগ্ন সড়ক প্রদক্ষিণ করে।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

পয়লা বৈশাখ উদযাপন উপলক্ষে এ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের প্রধান উদ্দেশ্য ছিল দেশটিতে নিয়োজিত বিদেশি কূটনৈতিক ও দেশটির জনসাধারণের কাছে বৈচিত্র্যময় বাঙালি সংস্কৃতির বিভিন্ন দিক তুলে ধরা। এ লক্ষ্যে দূতাবাস দেশি-বিদেশি শিশুশিল্পীদের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

মঙ্গল শোভাযাত্রা
মঙ্গল শোভাযাত্রা

ঢাকা থেকে আসা বাংলাদেশ শিশু একাডেমীর ১৬ জন, দূতাবাসের ২ জন শিশুশিল্পী এবং তুরস্কের ১১ জন শিল্পী সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেয়। সাংস্কৃতিক অনুষ্ঠান চলাকালে দূতাবাস হোটেলের লবিতে বাংলাদেশের সাংস্কৃতিক পটভূমি, বর্ণময় পয়লা বৈশাখ ও বাংলাদেশের চলমান আর্থসামাজিক উন্নয়ন কর্মসূচির ওপর একটি আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করে।

অনুষ্ঠানে উপস্থিতির একাংশ
অনুষ্ঠানে উপস্থিতির একাংশ

সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকী তাঁর সংক্ষিপ্ত সমাপনী বক্তব্যে বলেন, বাংলা নববর্ষ বা পয়লা বৈশাখ উৎসব বাঙালি সংস্কৃতির হাজার বছরের ঐতিহ্য। বাংলা নববর্ষ বা পয়লা বৈশাখ ধর্ম-বর্ণনির্বিশেষে সব বাঙালির প্রাণের উৎসব এবং এ উৎসব বাংলাদেশের সর্বস্তরের মানুষর মধ্যে এক ধরনের সাংস্কৃতিক মেলবন্ধন তৈরি করতে সক্ষম হয়েছে।

অংশগ্রহণকারী শিল্পীরা
অংশগ্রহণকারী শিল্পীরা

তিনি আরও বলেন, সমৃদ্ধিশালী বাঙালি ঐতিহ্যকে তুরস্কের জনসাধারণের মাঝে ছড়িয়ে দিতে আঙ্কারার বাংলাদেশ দূতাবাস নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে।

ঐতিহ্যবাহী বাঙালি খাবার পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়। বিজ্ঞপ্তি