সিঙ্গাপুরে এসবিএসের আলোচনা সভা ও বইমেলা

বইমেলার একটি স্টল
বইমেলার একটি স্টল

মহান মে দিবস উপলক্ষে সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির (এসবিএস) উদ্যোগে দেশটিতে অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বইমেলা। পয়লা মে বুধবার কেপেল হাউজিংয়ের ক্যাসিয়া পেঞ্জুরু ডরমিটরিতে আয়োজন করা হয় এ অনুষ্ঠানের। বিকেল চারটায় শুরু হওয়া এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোস্তাফিজুর রহমান।

আলোচনা পর্বে মে দিবসের তাৎপর্য ও এসবিএসের কার্যক্রম তুলে ধরেন সংগঠনের সভাপতি হাফিজুর রহমান। হাইকমিশনার মোস্তাফিজুর রহমান তাঁর বক্তব্যে বাংলাদেশের জিডিপির উন্নতি ও রেমিট্যান্সের গুরুত্বপূর্ণ অবদানের জন্য সিঙ্গাপুরপ্রবাসীদের ধন্যবাদ জানান। সেফটির বিষয়ে কথা বলেন রাজিউর রহমান। প্রবাসীদের ক্যারিয়ার ডেভেলপমেন্টের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন নাজমুল খান। আরও আলোচনা করেন বাংলাদেশ হাইকমিশনের শ্রম কাউন্সেলর আতাউর রহমান। এ ছাড়া ছিল প্রশ্নোত্তর ও পুরস্কার বিতরণী।

বক্তব্য দিচ্ছেন মোস্তাফিজুর রহমান
বক্তব্য দিচ্ছেন মোস্তাফিজুর রহমান

সাংস্কৃতিক পর্বে বাংলা গান পরিবেশন করেন জুলফিকার আলী। এরপর প্রবাসী শ্রমিকদের গানের দল জিরো ইফেক্টের সদস্যরাও গান পরিবেশন করেন। এ ছাড়া ইন্দোনেশিয়ান ভাষায় গান গেয়ে শোনায় জিহান।

অনুষ্ঠানের পাশাপাশি চলে বইমেলা। বইমেলায় অংশগ্রহণ করে প্রবাসী শ্রমিকদের তিনটি দল। বইমেলায় কয়েকটি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করেন হাইকমিশনার মোস্তাফিজুর রহমান।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

অনুষ্ঠান উপস্থাপনার দায়িত্বে ছিলেন এসবিএসের সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম। ব্যবস্থাপনা করে সোসাইটির কল্যাণ উপকমিটি।

ছবি: রাশেদ ও জোহান।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা