অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী বব হক মারা গেছেন

বব হক
বব হক

অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী বব হক আজ (বৃহস্পতিবার) মারা গেছেন। তিনি দেশটিতে সবচেয়ে বেশি মেয়াদে প্রধানমন্ত্রী ছিলেন। আজ স্থানীয় সময় বিকেলে সিডনির নিজ বাড়িতে ৮৯ বছর বয়সে স্বাভাবিকভাবে মৃত্যুবরণ করেন তিনি। বব হকের মৃত্যুর কথা জানিয়ে তাঁর স্ত্রী ব্ল্যাঞ্চে অলপাগেট বলেন, ‘আজ আমরা বব হক, একজন মহান অস্ট্রেলিয়ানকে হারালাম। অনেকে হয়তো তাঁকে যুদ্ধ-পরবর্তী সময়ের সর্বশ্রেষ্ঠ অস্ট্রেলিয়ান বলবেন।’

বব হক দেশটির বর্তমান প্রধান বিরোধী দল লেবার পার্টির অন্যতম জনপ্রিয় নেতা ছিলেন। অস্ট্রেলিয়ার রাজনীতির ইতিহাসে তিনিই একমাত্র নেতা, যিনি পরপর চারবার নির্বাচনে জয়লাভ করে প্রধানমন্ত্রিত্ব অর্জন করেন। ১৯৮৩ থেকে ১৯৯১ সাল পর্যন্ত তাঁর নেতৃত্বে লেবার দল সরকার গঠন করে। তাঁর জনপ্রিয়তার রেশ ধরে পরবর্তী নির্বাচনেও জয়ী হয়ে টানা পাঁচ মেয়াদে সরকার গঠনের রেকর্ড করে দলটি।

আধুনিক অস্ট্রেলিয়ার অর্থনীতির প্রধান কারিগর হিসেবে আখ্যায়িত করা হয় বব হককে। ১৯৪৭ সালে মাত্র ১৮ বছর বয়সে লেবার দলে যোগ দিয়ে রাজনৈতিক জীবনে পা রাখেন তিনি। ১৯৮০ সালে প্রথম সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন বব হক। এর তিন বছর পরেই দলের নেতৃত্ব গ্রহণ করে সরকার গঠন করেন কিংবদন্তি এই নেতা। দলমত-নির্বিশেষে সব শ্রেণি-পেশার মানুষ ও রাজনৈতিক নেতা-কর্মীদের শ্রদ্ধার পাত্র ছিলেন তিনি।

এদিকে দেশটির ৪৬তম জাতীয় নির্বাচনের মাত্র এক দিন আগে তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে জাতীয় জীবনে। তাঁর চলে যাওয়া মুহ্যমান করেছে দলমত-নির্বিশেষে সব নাগরিককে। নির্বাচনী প্রচারণা অনেকটাই থমকে গেছে এই গুণী রাজনীতিকের মৃত্যুতে। গতকাল বুধবার বর্তমান লেবার নেতা বিল শর্টেনকে নির্বাচনে জয়ের জন্য শুভ কামনা জানিয়ে চিঠি দিয়েছিলেন অস্ট্রেলিয়ার এই কিংবদন্তি সাবেক প্রধানমন্ত্রী।