বাংলাদেশ প্যাভিলিয়নে উপচেপড়া ভিড়

বাংলাদেশ প্যাভিলিয়নে পণ্য
বাংলাদেশ প্যাভিলিয়নে পণ্য

নাইজেরিয়ার নাইজার অঙ্গরাজ্যের জাতীয় বাণিজ্য মেলায় (নাইজার ন্যাশনাল ট্রেড ফেয়ার ২০১৯) প্রথমবারের মতো সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছে দেশটির বাংলাদেশ হাইকমিশন। গত ১৫ মে (বুধবার) এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন নাইজার অঙ্গরাজ্যের গভর্নরের প্রতিনিধি আলহাজ মুদি মোহাম্মদ। উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বাংলাদেশ হাইকমিশনের হেড অব চ্যান্সারি মোহাম্মদ শাহ ইকরামুল হক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ প্যাভিলিয়নে পণ্য
বাংলাদেশ প্যাভিলিয়নে পণ্য

উল্লেখ্য, নাইজেরিয়ার ৩৬টি অঙ্গরাজ্যের মধ্যে নাইজার অঙ্গরাজ্যটি সর্ববৃহৎ। এবার ছিল মেলার ১৭তম বার্ষিক আয়োজন। এ মেলা চলে ২৫ মে পর্যন্ত।

বাংলাদেশ প্যাভিলিয়নে পণ্য
বাংলাদেশ প্যাভিলিয়নে পণ্য

বাংলাদেশ সরকারের অর্থনৈতিক কূটনীতিকে প্রাধান্য দেওয়ার নীতির ধারাবাহিকতায় বাংলাদেশের প্যাভিলিয়ন হাইকমিশনের নিজস্ব সংগ্রহের নানাবিধ রপ্তানি পণ্য স্থান পায়। বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির অনেক উপকরণ দিয়ে আকর্ষণীয়ভাবে সাজানো বাংলাদেশের প্যাভিলিয়নে তৈরি পোশাক ও নিটওয়্যার, সিরামিক, ওষুধ, হস্তশিল্প, প্লাস্টিক, মেলামাইন সামগ্রী, পাট ও চামড়ার তৈরি বিভিন্ন সামগ্রী, সিল্ক ও মসলিনের শাড়ি, জুতা, চা, পাটপাতার চা, বৈদ্যুতিক সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং, বিবিধ মসলা, আচার, শুকনো খাবার, পার্ল, নকশিকাঁথা ইত্যাদি স্থান পায়।

বাংলাদেশ প্যাভিলিয়নে দর্শক
বাংলাদেশ প্যাভিলিয়নে দর্শক

প্রতিদিন মেলায় ছিল উপচে পড়া ভিড়। নাইজার অঙ্গরাজ্যের গভর্নরের প্রতিনিধি এবং নাইজার চেম্বারের প্রেসিডেন্ট ও মহাপরিচালকসহ গণ্যমান্য ব্যক্তিরা উদ্বোধনের পরে বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শন করেন। তারা বাংলাদেশের রপ্তানি পণ্যের গুণ ও মানের প্রশংসা করেন। রপ্তানিপণ্য ছাড়াও বিনিয়োগ, বাণিজ্য ও পর্যটন সম্ভাবনা ইত্যাদি বিষয়ে অনেক প্রকাশনা, বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রার ওপরে বিভিন্ন রকমের আকর্ষণীয় ব্যানার ও পোস্টার দিয়ে প্যাভিলিয়নকে সজ্জিত করা হয়। একই সঙ্গে প্রামাণ্যচিত্রের মাধ্যমে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও উন্নয়ন কর্মকাণ্ডের বিভিন্ন দিক তুলে ধরা হয়।

বাংলাদেশ প্যাভিলিয়নে দর্শক
বাংলাদেশ প্যাভিলিয়নে দর্শক

নাইজেরিয়ায় ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে দেশটির বাংলাদেশ হাইকমিশন রপ্তানিযোগ্য পণ্যের সম্ভার নিয়ে শিগগিরই একটি কমার্শিয়াল ডিসপ্লে সেন্টার চালু করতে যাচ্ছে। ২০ কোটি অধিবাসী অধ্যুষিত নাইজেরিয়া আফ্রিকার বৃহত্তম অর্থনীতি এবং পৃথিবীর ষষ্ঠ বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ। বিজ্ঞপ্তি