পর্তুগালে প্রবাসী বাংলাদেশিদের ঈদ-প্রস্তুতি

পর্তুগালে প্রবাসী বাংলাদেশিদের ঈদ–প্রস্তুতি
পর্তুগালে প্রবাসী বাংলাদেশিদের ঈদ–প্রস্তুতি

দেশের মতো পর্তুগালপ্রবাসী বাংলাদেশিদের মধ্যেও বিরাজ করছে ঈদের আমেজ। রাজধানী লিসবনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা ঈদকে কেন্দ্র করে দেশে স্বজনদের কাছে অর্থ প্রেরণের পাশাপাশি নিজেদের জন্য সারছেন শেষ মুহূর্তের কেনাকাটা। এ ছাড়া কেউ কেউ দেশে যাচ্ছেন ঈদ করতে। বাংলাদেশি ট্রাভেল এজেন্সির মালিকেরা জানান, ঈদকে সামনে রেখে এমিরেটসসহ বেশ কয়েকটি এয়ারলাইনসে বিশেষ ছাড়সহ অফার চলছে। এ জন্য তাদের টিকিট বিক্রি বেড়েছে। অন্যদিকে, যাঁরা দেশে যাচ্ছেন, তাঁরাও রয়েছেন স্বস্তিতে।

ঈদ আনন্দের দিনে প্রবাসে স্বজনহীন বেদনার ঈদ। বুকের মধ্যে চাপা কষ্ট আর দীর্ঘশ্বাসে পার করা। এখানে নেই স্বজনদের হাতে বানানো ঈদের খাবার। তারপরও সব ভুলে অনেকেই নিচ্ছেন ঈদের প্রস্তুতি। বাংলাদেশি মালিকানার দোকানগুলোয় ঈদকে সামনে রেখে প্রবাসীদের বাড়তি ভিড় লক্ষ করা যাচ্ছে।

পর্তুগালে প্রবাসী বাংলাদেশিদের ঈদ–প্রস্তুতি
পর্তুগালে প্রবাসী বাংলাদেশিদের ঈদ–প্রস্তুতি

লিসবনের বাংলাদেশি অধ্যুষিত মার্তৃম–মুনিজ এলাকার বেনফরমসো সড়কে প্রতিদিনই বাংলাদেশিদের আনাগোনায় মুখরিত। হঠাৎ দেখে মনে হবে ক্ষুদ্র এক বাংলাদেশ যেন। বাংলাদেশিরা প্রবাসের যেখানেই হোক নিজেদের একটি কেন্দ্রস্থল খুঁজে নেন। মার্তৃম-মুনিজ এখানকার বাংলাদেশিদের কেন্দ্রস্থল।

ঈদ–প্রস্তুতিতে শুধু খাদ্যসামগ্রীর দোকানে নয়, প্রসাধনী ও পোশাকের দোকানগুলোতে প্রবাসী বাংলাদেশিদের ভিড় লক্ষ করা গেছে। লিসবনে বাংলাদেশিদের মালিকানায় দেশীয় পোশাকের দোকান নেই। তাই ভারতীয় মালিকানাধীন পোশাকের দোকানগুলোয় দেশীয় ডিজাইনের পোশাক কেনাকাটা করতে দেখা গেছে অনেককে।

প্রবাসে ঈদ উদ্‌যাপন নিয়ে বেশ কয়েকজন প্রবাসী বাংলাদেশি জানান, প্রবাসের ঈদ আসলে অন্য রকম অনুভূতি। যতই আয়োজন থাকুক, কখনোই দেশের ঈদের মতো আমেজ এখানে পাওয়া যায় না। তবে সময়ের সঙ্গে সঙ্গে এখানে দেশীয় মানুষ বাড়ছে এবং ঈদের দিনে একে অন্যের বাসায় ঘুরেফিরে ভালোই কেটে যায় ঈদ। তবু রয়ে যায় আক্ষেপ।