মন্ট্রিয়েলে প্রবাসী বাংলাদেশিদের ইফতার

মন্ট্রিয়েলে প্রবাসী বাংলাদেশিদের ইফতার
মন্ট্রিয়েলে প্রবাসী বাংলাদেশিদের ইফতার

স্বদেশের মতো কানাডা মন্ট্রিয়েলেও বাংলাদেশি মুসলিম ধর্মাবলম্বী লোকজনের আয়োজনে প্রায় প্রতিদিনই ইফতার মাহফিলের আয়োজন হচ্ছে। বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠনের আয়োজনে অনুষ্ঠিত এসব মাহফিলে ধর্ম–বর্ণনির্বিশেষে সব ধর্মাবলম্বীর লোক অংশ নিয়ে থাকেন। প্রতিবছর বিভিন্ন মসজিদে ইফতার ও সাহ্‌রির জন্য পর্যাপ্ত খাবারের ব্যবস্থা করা হয়। পারিবারিকভাবেও ধর্মীয় ভাবগম্ভীর ও একই সঙ্গে উৎসবের আমেজে আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব নিয়ে ইফতার পার্টি চলে দেশের মতোই রমজানের সেই প্রথম দিন থেকেই।

প্রবাসে কঠিন পরিশ্রমের কাজে ব্যস্ত জীবনেও রোজা রেখে সমবেতভাবে ইফতার করার চেষ্টা করেন সবাই। বিভিন্ন সংগঠন অডিটরিয়াম ও হল ভাড়া করে ইফতার মাহফিল করে। অন্য ধর্মের লোকজনও সেখানে দাওয়াত পান। ইফতার মাহফিলে মন্ট্রিয়েলের বাঙালি কমিউনিটির সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, ধর্মীয় ও আঞ্চলিক সংগঠনের নেতারাসহ উল্লেখযোগ্যসংখ্যক লোকের সমাবেশ ঘটে।

গত সোমবার (২৭ মে) স্থানীয় সিডা হলে এমনই এক ইফতার মাহফিল অনুষ্ঠিত হয় মৌলভীবাজার জেলা সমাজকল্যাণ সমিতির আয়োজনে। অন্য বছরের মতো এবারও এতে এখানে বসবাসরত মৌলভীবাজারবাসী ছাড়াও দলমত–ধর্ম–বর্ণ ও অঞ্চলনির্বিশেষে প্রচুর লোক অংশ নেন। ফলে ধর্মীয় অনুষ্ঠানটি একটি অসাম্প্রদায়িক ও সর্বজনীন উৎসবে রূপ নেয়। পারস্পরিক সৌহার্দ্য বিনিময়ে স্থাপিত হয় এক মিলনমেলা।

অংশগ্রহণকারীদের একাংশ
অংশগ্রহণকারীদের একাংশ

ইফতারের আগে সমিতির সভাপতি গোলাম মোহাম্মদ মোতাহির মিয়া ও সাধারণ সম্পাদক মোহাম্মদ নাসির উদ্দিন তাঁদের সংক্ষিপ্ত বক্তব্যে পবিত্র রমজানের শুভেচ্ছা ও উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান। ইফতারে নানা পদের মুখরোচক খাবার পরিবেশন করা হয়। শান্তি কামনায় দোয়া ও নামাজে ইমামতি করেন মাওলানা জিল্লুর রব।

অংশগ্রহণকারীদের একাংশ
অংশগ্রহণকারীদের একাংশ

রমজানের শেষ প্রান্তে এখন প্রবাসীদের ঘরে ঘরে ঈদের উচ্ছ্বাস। নতুন কাপড় কেনা, দেশে আত্মীয়স্বজনের কাছে টাকা পাঠানো প্রায় শেষ। শুরু হয়েছে ঈদের দিনের বিশেষ খাবার প্রস্তুতি। যুক্তরাষ্ট্র ও কানাডাপ্রবাসী অধিকাংশ মানুষই একই দিনে ঈদ উদ্‌যাপন করে থাকেন সৌদি আরবের সঙ্গে সংগতি রেখে। ফলে বাংলাদেশের এক দিন আগে এখানে বেশির ভাগ লোক ঈদ করেন। মুসলিম ধর্মাবলম্বী নেতৃস্থানীয়রা এবার ৪ জুন মঙ্গলবার এখানে ঈদ হতে পারে বলে অনুমান করছেন। যদিও এখানে ঈদের ছুটি নেই। দেশের মতো আমেজ নেই। তবু ঈদের নামাজসহ ঈদ উৎসবের আনন্দ উপভোগে সর্বাত্মক চেষ্টা করেন প্রবাসী বাংলাদেশি মুসলিমরা।