তুরস্কের টোব বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশবিষয়ক সেমিনার

তুরস্কের টোব বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশবিষয়ক সেমিনার
তুরস্কের টোব বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশবিষয়ক সেমিনার

তুরস্কের বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে দেশটির রাজধানী আঙ্কারার টোব (TOBB) অর্থনীতি ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ বিষয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার (২৯ মে) বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক ও রাজনীতি অনুষদের সহযোগিতায় এ সেমিনারের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স সেন্টারে অনুষ্ঠিত এই সেমিনারের বিষয় ছিল বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রযাত্রা, বাংলাদেশ-তুরস্ক দ্বিপক্ষীয় সম্পর্ক ও রোহিঙ্গা সমস্যা। সেমিনারে প্রায় ২০০ শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

সেমিনারে রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকী তাঁর বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতাসংগ্রাম ও মুক্তিযুদ্ধ এবং তার প্রেক্ষাপট, বর্তমান সরকারের পরিচালনায় অর্জিত উন্নয়ন মাইলফলকসমূহ, ভারসাম্যভিত্তিক ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন কর্মসূচি, গঠনমূলক ও দায়িত্বশীল পররাষ্ট্রনীতি, আন্তর্জাতিক উন্নয়ন সংলাপে বাংলাদেশের ভূমিকা ইত্যাদি বিষয়ে আলোকপাত করেন। তিনি উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে বাংলাদেশের অপার ভবিষ্যৎ সম্ভাবনার কথা তুলে ধরেন। তিনি বাংলাদেশ-তুরস্ক সম্পর্কের ঐতিহাসিক, ধর্মীয় এবং সামাজিক প্রেক্ষাপট তুলে ধরে সম্পর্কের একটি ইতিবাচক মূল্যায়ন উপস্থাপন করেন। তাঁর বক্তব্যে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ক্রমবর্ধমান গুরুত্ব, এ অঞ্চলে চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক প্রবাহ, আঞ্চলিক রাজনীতিতে উদীয়মান বাংলাদেশের ভূমিকা, বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য, আর্থসামাজিক উন্নয়ন ও ওষুধশিল্পে অর্জিত অগ্রগতি আলোচনায় উঠে আসে। উপস্থাপনার শেষ পর্বে বিদ্যমান রোহিঙ্গা সমস্যার ঐতিহাসিক প্রেক্ষাপট, সমস্যার সমাধানে চলমান রাজনীতিক প্রচেষ্টা ও বাংলাদেশের সার্বিক ভূমিকা সংক্ষেপে তুলে ধরেন। শেষ পর্যায়ে রাষ্ট্রদূত ছাত্রছাত্রীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

তুরস্কের টোব বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশবিষয়ক সেমিনার
তুরস্কের টোব বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশবিষয়ক সেমিনার

সেমিনারের আগে বিশ্ববিদ্যালয়ের রেক্টর কনসালট্যান্ট প্রফেসর ওজুন এরগিন, ভাইস রেক্টর ও শিক্ষকদের একাংশের সঙ্গে রাষ্ট্রদূত দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। ২০০৩ সালে প্রতিষ্ঠিত এই বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীর সংখ্যা ছয় হাজারের বেশি। উল্লেখ্য, তুরস্কের অন্যতম বৃহৎ বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টি দেশটির শীর্ষস্থানীয় ব্যবসায়ী সংগঠন টোবের (TOBB) আর্থিক সহায়তায় পরিচালিত হয়ে আসছে। আলোচনার শেষে শিক্ষকদের পক্ষ থেকে বাংলাদেশি ছাত্রছাত্রীদের স্কলারশিপ প্রদানের বিষয়ে রাষ্ট্রদূতকে অবহিত করা হয়। বিজ্ঞপ্তি