টরন্টোয় ১০ বাংলাদেশি সংগঠনের যৌথ উদযাপন

কানাডিয়ান মাল্টিকালচারিজম ডে ও কানাডা ডে। টরন্টোয় ১০ বাংলাদেশি সংগঠনের যৌথ উদযাপন
কানাডিয়ান মাল্টিকালচারিজম ডে ও কানাডা ডে। টরন্টোয় ১০ বাংলাদেশি সংগঠনের যৌথ উদযাপন

কানাডার টরন্টোয় ১০টি বাংলাদেশি সংগঠন এ বছর যৌথভাবে প্রথমবারের মতো দুই দিনব্যাপী এক অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করবে কানাডিয়ান মাল্টিকালচারিজম ডে ও কানাডা ডে। আট বাংলাদেশি সংগঠনের জোট অ্যালায়েন্স ফর বাংলাদেশি কানাডিয়ানস (এবিসি) এবং রেডিও মেট্রো মেইল ও পেস (প্রগ্রেসিভ অ্যাকশন ফর কমিউনিটি এমপাওয়ারমেন্ট) দিবস দুটি যৌথভাবে উদযাপন করবে।

কানাডিয়ান মাল্টিকালচারিজম ডে উপলক্ষে ডাইভার্সিটি ডিলাইট এবং কানাডা ডে উপলক্ষে কালার অব জয় অনুষ্ঠান দুটি টরন্টোর আলবার্ট ক্যাম্পবেল পাবলিক লাইব্রেরি অডিটোরিয়ামে ৩০ জুন (রোববার) ও আগামী ১ জুলাই (সোমবার) অনুষ্ঠিত হবে। প্রতিদিন বিকেল স্থানীয় সময় বেলা সাড়ে ৩টায় অনুষ্ঠান শুরু হবে।

পৃথিবীর অন্যতম একটি বৈচিত্র্যময় সমৃদ্ধিশালী দেশ কানাডা। শতাধিক ভাষাভাষীর মানুষের বসবাস কানাডায় আর বহু বিচিত্র সংস্কৃতির ভেতর দিয়ে আমরা এগিয়ে চলেছি। দুই দিনব্যাপী অনুষ্ঠানে থাকবে নানান বৈচিত্র্য। থাকবে মাল্টিকালচারাল নৃত্যানুষ্ঠান ও মিউজিক্যাল কনসার্ট, রাশিয়ান সার্কাস, ম্যাজিক, পোস্টার ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ডাইভার্সিটি ও উইমেন এচিভারস অ্যাওয়ার্ড।

এ ছাড়া কমিউনিটিতে বিশেষ কাজের অবদানের স্বীকৃতি হিসেবে বিভিন্ন ভাষাভাষী বেশ কয়েকজনকে সম্মাননা প্রদান করা হবে অনুষ্ঠানে। বিভিন্ন দেশের খাবার নিয়েও স্টলে বসবেন কমিউনিটির মানুষ। নির্দিষ্ট দুটো থিম নিয়ে অনুষ্ঠিত হবে পোস্টার ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা। প্রতিযোগিতায় অংশগ্রহণে আগ্রহী ২১ বছর বয়স পর্যন্ত যে কেউ ‘আমি কেন কানাডাকে ভালোবাসি’ এবং ‘কানাডিয়ান ভ্যালুজ’ এই দুটি বিষয়ে তাঁদের পোস্টার ও চিত্রকর্ম ২৪ জুনের ভেতর পেস-এর অফিসে (2897 Danforth Avenue, Toronto, ON M4C 1 M3) জমা দিতে পারবেন। বিস্তারিত তথ্যের জন্য প্রয়োজনে ৬৪৭-৭২০-৩৯৮৩ নম্বরে যোগাযোগ করা যেতে পারে।

বহুজাতিক সংস্কৃতি ও কানাডার জন্মদিবসে প্রবাসী বাঙালিদের সঙ্গে এবার যুক্ত হবেন বহুজাতিক সংস্কৃতির মানুষ। কমিউনিটির সবাইকে অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়ে আয়োজকদের পক্ষে পেসের সভাপতি মুস্তাফা মাহমুদ বলেন, ‘কানাডিয়ান মাল্টিকালচারিজম ডে ও কানাডা ডে উপলক্ষে আমাদের দুই দিনের অনুষ্ঠানমালার নানান উৎসব ও আনন্দ অনুষ্ঠান কমিউনিটির সবাই উপভোগ করবেন আশা করি। প্রথমবারের মতো একাধিক সংগঠন মিলে এমন একটি অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে আমাদের কমিউনিটিতে। রেডিও মেট্রো মেইল ও পেসের সঙ্গে এবার যুক্ত হয়েছে অ্যালায়েন্স ফর বাংলাদেশি কানাডিয়ানসের আরও আটটি সংগঠন।’

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন ৪১৬-৪৫০-৫৪৪৫ নম্বরে অথবা ইমেইল: <[email protected]> ও <[email protected]>
...

ইমামুল হক: নির্বাহী পরিচালক, রেডিও মেট্রো মেইল।