প্রবাসজীবনে ঈদের পরিপূর্ণ আমেজ

ক্যালিফোর্নিয়ায় সাবার ঈদ আড্ডা
ক্যালিফোর্নিয়ায় সাবার ঈদ আড্ডা

ঈদ একটি ধর্মীয় উৎসব হলেও এটা আমাদের প্রধান সামাজিক ও পারিবারিক উৎসবও বটে। প্রবাসে পরিবার নেই। অখণ্ড বাঙালি সমাজও নেই। প্রবাসের সমাজের একটা অংশ হলো আমাদের বাঙালি সমাজ। তবে মুসলিম সমাজ আছে। সেখানে মিলেমিশে আছে বাঙালি ও পৃথিবীর নানান জাতি।

এখানে ঈদের ছুটি নেই। দেশব্যাপী সারা মাস রোজা ও ঈদের আয়োজনও নেই। তবে হ্যাঁ, ভিন্ন অর্থে ঈদের আগমন আছে। মাসব্যাপী রোজা পালনটা খুব ভালোভাবে বোঝা যায় তারাবিহর নামাজে। মসজিদে সবার সঙ্গে ইফতারে আর রোজা রেখে অফিস, স্কুল, কলেজ সব কাজ করার মাঝে।

এ ছাড়া চাঁদরাতের মেলা হয়। সেখানে মেয়েরা হাতে মেহেদি রাঙায় ও ঈদের পোশাক কেনে। যারা অফিস বা স্কুল-কলেজ থেকে ছুটি নিতে পারে, সেসব সৌভাগ্যবানেরা ঈদের দিন নামাজে যায়। বন্ধুদের বাড়ি যায়। নতুন পোশাকে, পোলাও, কোর্মা, রেজালা, সেমাইয়ে বন্ধুদের সঙ্গেই ঈদের দিনটা কাটে প্রবাসী বাঙালিদের।

এবারও তার ব্যতিক্রম ছিল না। তবে ঈদের দিন সাপ্তাহিক ছুটির দিন না হওয়ায় দূরের বন্ধুদের সঙ্গে দেখা হওয়া ছিল কঠিন। আর প্রবাসে তো বন্ধুই স্বজন, সবচেয়ে কাছের জন। এ কারণেই ঈদের পরের প্রথম সাপ্তাহিক ছুটির দিন গত শনিবার (৮ জুন) রাতে স্যাক্রাম্যান্ট এরিয়া বাংলাদেশি আমেরিকান অ্যাসোসিয়েশন (সাবা) ক্যালিফোর্নিয়ার বৃহত্তর স্যাক্রাম্যান্টবাসী বাংলাদেশিদের জন্য আয়োজন করে ঈদ–পরবর্তী পুনর্মিলনী ‘ঈদ আড্ডা’।

এ অনুষ্ঠানে বৃহত্তর স্যাক্রাম্যান্ট ছাড়াও আশপাশের বেশ কিছু শহর যেমন রিনো, স্যানহোসে, ইউবা সিটিসহ আরও অন্যান্য শহর থেকে প্রায় ৩০০ ব্যক্তি অংশগ্রহণ করে। সন্ধ্যা ৮টা থেকে শুরু করে প্রায় রাত ১২টা পর্যন্ত এই অনুষ্ঠান চলে।

ক্যালিফোর্নিয়ায় সাবার ঈদ আড্ডা
ক্যালিফোর্নিয়ায় সাবার ঈদ আড্ডা

আগত অতিথিরা নানা রঙের ঈদের পোশাকে সুসজ্জিত হয়ে এই অনুষ্ঠান করে তোলে বর্ণিল। শিশু–কিশোরদের কোলাহল, পুরুষ ও নারীদের হাস্যরসে প্রাণবন্ত এক সন্ধ্যা কাটায় অতিথিরা। অনুষ্ঠানের শুরু হয় সবার প্রিয় নজরুলের বিখ্যাত ঈদের গান ‘রমজানের ওই রোজার শেষে এল খুশির ঈদ’ দিয়ে। গানটি পরিবেশন করে খুদেশিল্পী তিমিন ও তার বাবা মাসুম পাটোয়ারী। তাদের সঙ্গে বেলুন হাতে অংশ নেয় ছোট্ট সোনামণিরা। এরপর স্থানীয় শিশু-কিশোরেরা দলীয় নাচ, একক সংগীত ইত্যাদি পরিবেশন করে। অংশ নেয় আরিসা, মানহা, সাহার, মাহিতা, আয়েশা, দুজন ভিনদেশি কিশোরী রিনা ও মেঘনা। হাসির নাটিকা ‘ভাবিদের আড্ডা’ পরিবেশন করে সারাহ, দীনা, পারু ও জিশান। নাটক রচনা ও পরিচালনায় ছিলেন সারাহ।

ঈদ আড্ডা অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল অতিথিশিল্পী মাহবুব জামান বাচ্চু ও ফাহাদের কনসার্ট। আড়াই ঘণ্টার এই কনসার্টে তাঁরা বিভিন্ন ধরনের গান পরিবেশন করেন। শুরুতেই প্রয়াত আহমেদ ইমতিয়াজ বুলবুল ও সুবীর নন্দীর দুটো জনপ্রিয় গান দিয়ে তাঁরা অনুষ্ঠান শুরু করলেও মূলত বাংলা ব্যান্ডের জনপ্রিয় গান পরিবেশন করে মাতিয়ে তোলেন উপস্থিত দর্শকদের। নব্বইয়ের দশকের সেরা সব ব্যান্ডের গান গেয়েছেন তাঁরা।

ক্যালিফোর্নিয়ায় সাবার ঈদ আড্ডা
ক্যালিফোর্নিয়ায় সাবার ঈদ আড্ডা

উল্লেখযোগ্য ছিল মাইলস, ফিডব্যাক, আজম খান, লাকী আখান্দ ও আইয়ুব বাচ্চুর গান। শিল্পীদের আমন্ত্রণে মঞ্চে তাঁদের সঙ্গে গান করেছেন স্থানীয় শিল্পী পলাশ ও সিলভি।

মধ্যরাত পর্যন্ত জমজমাট কনসার্টের সঙ্গে ঈদের আনন্দ পরিপূর্ণ হয়েছে মজাদার নৈশভোজ এবং সেই সঙ্গে ঈদের সেমাই ও মিষ্টান্নে মিষ্টিমুখ করে। বৃহত্তর স্যাক্রাম্যান্টবাসীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এই অনুষ্ঠানটি সর্বাঙ্গীণভাবে উপভোগ্য ও স্মরণীয় হয়ে উঠেছিল, প্রবাসজীবনে এনে দিয়েছে ঈদের পরিপূর্ণ আমেজ।