বাংলাদেশ থেকে মানবসম্পদ নিতে আগ্রহী ক্রোয়েশিয়া

ক্রোয়েশিয়ার সহকারী মন্ত্রী দ্রাগেন ওপালিকের সঙ্গে রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালের বৈঠকের দৃশ্য
ক্রোয়েশিয়ার সহকারী মন্ত্রী দ্রাগেন ওপালিকের সঙ্গে রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালের বৈঠকের দৃশ্য

ক্রোয়েশিয়া অদূর ভবিষ্যতে বাংলাদেশ থেকে মানবসম্পদ নিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। গত মঙ্গলবার (১৮ জুন) দেশটির শ্রম ও পেনশনবিষয়ক মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রী দ্রাগেন ওপালিকের সঙ্গে নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালের বৈঠককালে এ আগ্রহের বিষয়ে অবহিত করা হয়।

বৈঠকে সহকারী মন্ত্রী জানান, এ বছরে ক্রোয়েশিয়া ৫১ হাজার জনশক্তি নিয়োগের অনুমতি প্রদান করবে, যার অধিকাংশই নিয়োগ হবে ইউরোপিয়ান দেশগুলো থেকে। স্বল্পসংখ্যক ইউরোপের বাইরে থেকে নিয়োগ দেওয়া হবে। ক্রোয়েশিয়া সরকার বাংলাদেশে মানসম্পন্ন মানবসম্পদ প্রাপ্যতার বিষয় সম্যকভাবে অবহিত এবং বাংলাদেশ থেকে মানবসম্পদ নিয়োগের জন্য দুই দেশের সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরে আগ্রহী।

রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল সহকারী মন্ত্রীকে ক্রোয়েশিয়ার প্রয়োজন অনুযায়ী দক্ষ ও অদক্ষ মানবসম্পদ সরবরাহে বাংলাদেশের সক্ষমতার বিষয় অবহিত করেন। তিনি এ ব্যাপারে বাংলাদেশের ব্যবস্থাপনা স্বচক্ষে দেখার জন্য মন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

দ্রাগেন ওপালিকের সঙ্গে শেখ মুহম্মদ বেলাল (মাঝে)
দ্রাগেন ওপালিকের সঙ্গে শেখ মুহম্মদ বেলাল (মাঝে)

ক্রোয়েশিয়ার সহকারী মন্ত্রী রাষ্ট্রদূত বেলালকে আরও অবহিত করেন, ক্রোয়েশিয়া বর্তমানে চিকিৎসক, নার্স, আইসিটি বিশেষজ্ঞ, ট্যুরিজম কর্মী, নির্মাণশ্রমিক ইত্যাদি নিয়োগে আগ্রহী। ক্রোয়েশিয়ার সরকার এ লক্ষ্যে শিগগিরই একটি খসড়া সমঝোতা স্মারক বাংলাদেশ সরকারের বিবেচনার জন্য প্রেরণ করবে। সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার পর বাংলাদেশ থেকে ক্রোয়েশিয়াতে মানবসম্পদ প্রেরণের প্রয়োজনীয় ব্যবস্থা গৃহীত হবে। দুই দেশের সরকারের এই উদ্যোগ দুই দেশের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যে আলাপ-আলোচনার মাধ্যমে চূড়ান্ত করা হবে।

বৈঠকে ক্রোয়েশিয়া এমপ্লয়মেন্ট এজেন্সি, শ্রম ও পেনশনবিষয়ক মন্ত্রণালয়, পররাষ্ট্র ও ইউরোপিয়ান বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

এর আগে একই দিনে ক্রোয়েশিয়ার পররাষ্ট্র ও ইউরোপিয়ান বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল পিটার উজরিনাকের সঙ্গে রাষ্ট্রদূত বৈঠকে মিলিত হন। বৈঠকে অন্য বিষয়ের পাশাপাশি ক্রোয়েশিয়াতে বাংলাদেশ থেকে মানবসম্পদ নিয়োগের বিষয়টিও আলোচিত হয়।

উল্লেখ্য, নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাস ক্রোয়েশিয়া এবং বসনিয়া ও হার্জেগোভিনার সমবর্তী দায়িত্বপ্রাপ্ত। বিজ্ঞপ্তি