অভিবাসীদের জীবন বাঁচানো যুবকই কারাদণ্ডের শঙ্কায়

ভূমধ্যসাগরে ভেসে থাকা অভিবাসীদের সাহায্য করে এখন বেশ বিপদে পড়েছেন ২৬ বছর বয়সী পর্তুগিজ যুবক মিগুয়েল দুয়ার্ত। ছবি: সংগৃহীত
ভূমধ্যসাগরে ভেসে থাকা অভিবাসীদের সাহায্য করে এখন বেশ বিপদে পড়েছেন ২৬ বছর বয়সী পর্তুগিজ যুবক মিগুয়েল দুয়ার্ত। ছবি: সংগৃহীত

ভূমধ্যসাগরে ভেসে থাকা অভিবাসীদের সাহায্য করে এখন বেশ বিপদে পড়েছেন ২৬ বছর বয়সী পর্তুগিজ যুবক মিগুয়েল দুয়ার্ত। তাঁকে এ কাজে সহায়তার জন্য বিপাকে জার্মান এনজিও জুগেন্ড রিটেল ও ইভেন্তা ক্রুর আরও নয়জন স্বেচ্ছাসেবী।

২০১৮ সালে ইতালির নৌবাহিনীর হাতে আটক হওয়ার পর অভিবাসীদের সাহায্য করার দায়ে মিগুয়েল দুয়ার্তসহ নয়জনকে অভিযুক্ত করা হয়। তাঁদের বিরুদ্ধে অভিযোগ, ভূমধ্যসাগরের তীরে অভিবাসীদের সহায়তা দিয়ে তাঁরা ইতালিকে নিরাপত্তাঝুঁকিতে ফেলেছেন। পর্তুগিজ পিএইচডি শিক্ষার্থী মিগুয়েল দুয়ার্তসহ মোট নয়জন স্বেচ্ছাসেবীকে এ অপরাধে ২০ বছরের সাজা হওয়ার আশঙ্কা রয়েছে।

অভিযুক্ত হওয়ার পর এক বিবৃতিতে মিগুয়েল দুয়ার্ত বলেন, এক দিন কেউ সমুদ্রে অবস্থান করলে বুঝতে পারবেন এখানে কেউ নিজের পছন্দে আসেন না। একজন মা কখনো তাঁর সন্তানকে এমন অনিশ্চিত পথে সমুদ্রে ভেসে যেতে দেবেন না, যেখানে বাঁচার সম্ভাবনা ক্ষীণ।

মিগুয়েল দুয়ার্ত পর্তুগালের আজমবুজার অধিবাসী। ২০১৬ সালে ২৪ বছর বয়সে জার্মান এনজিও জুগেন্ড রিটেলে যোগ দেন। এরপর থেকে সমুদ্রে অবস্থান করে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে সুন্দর জীবন ও ভবিষ্যৎপ্রত্যাশী অভিবাসীদের নিরাপদে তীরে ভিড়তে সাহায্য করেছেন।

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে ঢুকতে গিয়ে অনেক অভিবাসী বিপদে পড়েন। এঁদের সহায়তা করেন মিগুয়েল দুয়ার্তসহ আরও নয়জন স্বেচ্ছাসেবী। ছবি: সংগৃহীত
ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে ঢুকতে গিয়ে অনেক অভিবাসী বিপদে পড়েন। এঁদের সহায়তা করেন মিগুয়েল দুয়ার্তসহ আরও নয়জন স্বেচ্ছাসেবী। ছবি: সংগৃহীত

২০১৬ সাল থেকে দুই বছরে মিগুয়েল দুয়ার্ত প্রায় ১৪ হাজার অভিবাসীর জীবন বাঁচিয়েছেন। তাঁদের নিরাপদে তীরে আসতে সাহায্য করেছেন। তাঁর সঙ্গে ছিলেন স্বেচ্ছাসেবী সংস্থা ইভেন্তা ক্রুর আরও নয়জন স্বেচ্ছাসেবী। অভিযুক্ত ব্যক্তিরা ইউরোপিয়ান নাগরিক।

২০১৮ সালে ইতালির নৌবাহিনীর হাতে আটক হওয়ার পর অভিবাসীদের সাহায্য করার দায়ে তাঁদের অভিযুক্ত করা হয়। পরে আদালতে মামলার বিষয়ে বেশ কয়েকজন ইতালিয়ান আইনজীবী জানান, ইতালির নিরাপত্তা আইন ভঙ্গ করায় জার্মান এনজিও জুগেন্ড রিটেলের আটককৃত স্বেচ্ছাসেবীদের প্রত্যেককে কমপক্ষে ২০ বছরের জেল হতে পারে।

এ নিয়ে মিগুয়েল দুয়ার্তের কোনো অনুশোচনা নেই। তিনি বলেন, ‘আমি দ্বিধাহীন বলতে পারি, সমুদ্রে বিপদে পড়া মানুষদের সাহায্য করতে যাওয়া আমার সামনে করার মতো একমাত্র সঠিক কাজ মনে হয়েছে। আমি মনে করি, এ অবস্থায় মানবিক দিক থেকে যেকেউই বিপদগ্রস্ত মানুষদের সাহায্যে এগিয়ে আসবেন।’

হিউম্যান বিফোর বর্ডার নামে তহবিল সংগ্রহে একটি ক্যাম্পেইন চালু হয়েছে। মিগুয়েল দুয়ার্ত ও বাকি নয় স্বেচ্ছাসেবীকে মুক্ত করতে এই ক্যাম্পেইন। মিগুয়েল দুয়ার্তকে মুক্ত করতে বর্তমানে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়েছে। পর্তুগিজ ভাষায় নির্মিত সেই তথ্যচিত্রে মিগুয়েল দুয়ার্তের বক্তব্যও আছে। ক্যাম্পেইনে সমর্থন জানিয়ে নিয়ে ভিডিও বার্তায় মিগুয়েল দুয়ার্ত মানুষের প্রতি আহ্বান জানিয়ে বলেন, এ অন্যায়ের বিরুদ্ধে লড়তে সবার সহযোগিতা প্রয়োজন। মানবতা যেন একটি অন্যায় না হয়ে যায়, সেদিকে সবার খেয়াল রাখতে হবে।

অভিযোগ প্রমাণিত হলে মিগুয়েল দুয়ার্তসহ আরও নয়জন স্বেচ্ছাসেবীর ২০ বছর পর্যন্ত সাজা হতে পারে। ছবি: সংগৃহীত
অভিযোগ প্রমাণিত হলে মিগুয়েল দুয়ার্তসহ আরও নয়জন স্বেচ্ছাসেবীর ২০ বছর পর্যন্ত সাজা হতে পারে। ছবি: সংগৃহীত

এ ক্যাম্পেইন চালু হওয়ার পাঁচ দিনে ইতিমধ্যেই প্রায় ১০০ ডোনার পাঁচ হাজার ইউরোর মতো সাহায্য করেছেন। মিগেল দুয়ার্তের আইনজীবী জানান, এই মামলায় কোর্ট ফি, তথ্য–উপাত্ত সংগ্রহ এবং শুনানি করতে গেলে প্রায় ৫০ হাজার ইউরোর প্রয়োজন। তাই সবার এগিয়ে এসে মিগুয়েলদের পাশে দাঁড়ানো উচিত।

মিগুয়েল দুয়ার্ত সম্পর্কে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে পর্তুগালের রাষ্ট্রপতি মার্সেলো রিবেইলো দা সওজা বলেছেন, মিগুয়েল দুয়ার্ত ভূমধ্যসাগরে অসহায় অভিবাসীদের সাহায্য করার জন্য বিশ্বব্যাপী প্রশংসিত হওয়া উচিত। তিনি আরও বলেন, ‘মিগুয়েল দুয়ার্ত একজন দেশপ্রেমিক পর্তুগিজ যুবক, আমি ওর এই কাজকে সম্পূর্ণভাবে সমর্থন করি।’

মিগুয়েল দুয়ার্ত জুগেন্ড রিটেলে যোগ দেওয়ার আগে ইনস্টিটিউট সুপরিওর টেকনিকো লিসবনে গণিত বিষয়ে উচ্চতর গবেষণারত ছিলেন। বিশ্বব্যাপী অভিবাসনবিরোধী মনোভাবের প্রতিবাদ ও মানবতার কল্যাণে মিগুয়েল দুয়ার্ত স্বেচ্ছাসেবী হিসেবে উন্নয়ন সংস্থায় যোগ দেন। ইতালির আদালতের এমন কঠোরতার বিপরীতে মানুষ মিগেলদের পাশে দাঁড়িয়েছে। মিগুয়েল দুয়ার্তসহ অভিযুক্ত সবার মুক্তির দাবি তাই সরব হচ্ছে ইউরোপজুড়ে।

*নাঈম হাসান পাভেল:[email protected]