চতুর্থ ওয়ার্ল্ড রেকর্ডসের জন্য বাজাবেন পণ্ডিত সুদর্শন

চতুর্থ ওয়ার্ল্ড রেকর্ডসের জন্য বাজাবেন পণ্ডিত সুদর্শন দাশ। ছবি: সংগৃহীত
চতুর্থ ওয়ার্ল্ড রেকর্ডসের জন্য বাজাবেন পণ্ডিত সুদর্শন দাশ। ছবি: সংগৃহীত

বাদ্য বাজিয়ে ইতিমধ্যে তিনটি বিশ্ব রেকর্ড গড়েছেন যুক্তরাজ্যপ্রবাসী পণ্ডিত সুদর্শন দাশ। এবার চতুর্থ রেকর্ড গড়ার চ্যালেঞ্জ নিয়েছেন তিনি। দীর্ঘ সময় ড্রামসেট বাজানোর রেকর্ডটি (লংগেস্ট ম্যারাথন ড্রামিং বাই অ্যান ইনডিভিজুয়্যাল) এবার নিজের করে নিতে চান বাংলাদেশের চট্টগ্রামের সন্তান সুদর্শন।

আগামী সোমবার (৮ জুলাই) স্থানীয় সময় বিকেল ৫টায় পূর্ব লন্ডনের লন্ডন এন্টারপ্রাইজ একাডেমি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে বাজানো শুরু করবেন তিনি। টানা কমপক্ষে ১৩৪ ঘণ্টা ৫ মিনিটের বেশি বাজাতে পারলেই গিনেস বুকে নাম উঠবে।

দীর্ঘ সময় ড্রামসেট বাজানোর রেকর্ডটি বর্তমানে ১৩৪ ঘণ্টা ৫ মিনিটের। স্টিভ গউল নামের একটি ব্যক্তি ২০১৫ সালে ১৪ থেকে ১৯ আগস্ট বাজিয়ে সেই রেকর্ড গড়েন। এই রেকর্ডটিই ছিনিয়ে নিতে চান বাঙালি সন্তান সুদর্শন।

এর আগে সুদর্শন দাশ তিনটি গিনেস রেকর্ড গড়েছেন। এর মধ্যে তাঁর প্রথম রেকর্ড ‘লংগেস্ট তবলা ম্যারাথন’–এর জন্য বাজিয়েছেন টানা ৫৫৭ ঘণ্টা ১১ মিনিট। দ্বিতীয় রেকর্ড ‘লংগেস্ট ঢোল ম্যারাথন’–এর জন্য বাজান টানা ২৭ ঘণ্টা। আর তৃতীয় রেকর্ড ‘লংগেস্ট ইনডিভিজুয়্যাল ড্রামরোল’–এর জন্য বাজান টানা ১৪ ঘণ্টা।

সুদর্শন দাশ প্রথম আলোকে বলেন, তাঁর লক্ষ্য ছিল তিনটি রেকর্ড গড়া। কিন্তু চাইলেই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ চ্যালেঞ্জ নেওয়ার অনুমোদন দেয় না। তাই তিনি চারটি বিভাগে আবেদন করে রেখেছিলেন। ওই সব আবেদনের তিনটি আগেই গৃহীত হয়। যেগুলো তিনি সাফল্যের সঙ্গে সম্পন্ন করেছেন। সম্প্রতি তাঁর চতুর্থ আবেদনটিও গিনেস কর্তৃপক্ষ গ্রহণ করেছে। তাই আরও একটি রেকর্ড গড়ার সুযোগ হাতছাড়া করতে চান না তিনি।

এবার টানা ১৪০ ঘণ্টা বাজিয়ে তারপর থামতে চান সুদর্শন। নিয়ম অনুযায়ী প্রতি ঘণ্টায় ৫ মিনিট করে বিরতি নেওয়ার সুযোগ আছে। চাইলে বেশ কয়েক ঘণ্টা টানা বাজিয়ে বিরতিগুলো জমিয়ে একসঙ্গে নেওয়া যায়।

সোমবার বাজানো শুরুর আগে হবে এক উদ্বোধনী অনুষ্ঠান। এতে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম ও টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকার ভিক্টোরিয়া ওভেজসহ বাংলাদেশি কমিউনিটির বিশিষ্টজনেরা উপস্থিত থাকার কথা রয়েছে।

অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত থাকবে। বাজানোকালে যে কেউ চাইলে ভেনুতে গিয়ে সেটি উপভোগ করতে পারবেন।

পণ্ডিত সুদর্শন এবারের চ্যালেঞ্জটি উৎসর্গ করেছেন শরণার্থী শিশুদের। তিনি অনাথ শিশুদের জন্য ৩ হাজার পাউন্ড (প্রায় ৩ লাখ টাকা) সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করেছেন। সংগৃহীত অর্থ জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউনিসেফকে দেওয়া হবে।

যে কেউ চাইলে অনলাইনে <justgiving.com/crowdfunding/panditorphans? utm_source> ঠিকানায় অনুদান দিতে পারবেন।

লন্ডন এন্টারপ্রাইজ একাডেমির ঠিকানা: London Enterprise Academy, Aneuin Bevan House, 81-91 Commercial Road, London E1 1 RD.