ভার্জিনিয়ায় ডুবানার বার্ষিক সম্মেলন

ডুবানার বার্ষিক সম্মেলনে অংশগ্রহণকারীদের একাংশ
ডুবানার বার্ষিক সম্মেলনে অংশগ্রহণকারীদের একাংশ

আমেরিকার ভার্জিনিয়ায় হয়ে গেল উত্তর আমেরিকায় অবস্থানরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন বিভাগের অ্যালামনাইদের সংগঠন ডুবানার (ঢাকা ইউনিভার্সিটি বায়োকেমিস্ট্রি অ্যালামনাই ইন নর্থ আমেরিকা—DUBANA) বার্ষিক সম্মেলন। গত ২৯ জুন শনিবার ভার্জিনিয়ার উইন্ডহ্যাম মেনাসাস গার্ডেন হোটেলের লিংকন বাকেট হলে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

ডুবানার বার্ষিক সম্মেলনের একটি দৃশ্য
ডুবানার বার্ষিক সম্মেলনের একটি দৃশ্য

এবারের সম্মেলনের শিরোনাম ছিল ‘ডুবানা রিইউনিয়ন অ্যান্ড সায়েন্টিফিক সিম্পোজিয়াম ২০১৯’। সম্মেলনের মূল আলোচনায় বাংলাদেশে হাসপাতালভিত্তিক গবেষণার উন্নয়ন ও একটি সফল বায়োটেক কোম্পানি শুরু করার ব্যাপারে আলোচনা হয়। আলোচকেরা আমেরিকা ও বাংলাদেশের যৌথ উদ্যোগে একটি বায়োটেক কোম্পানি খোলার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় সম্মেলন শুরু হয়। সমন্বয়কারীদের পক্ষে রশিদ আলম অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন। অনুষ্ঠান শুরু হয় সায়েন্টিফিক পোস্টার আর মৌখিক উপস্থাপনার মাধ্যমে। আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মরত অধ্যাপক ও গবেষকেরা তাঁদের গবেষণাকর্ম উপস্থাপন করেন।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

মধ্যাহ্নভোজের পর শুরু হয় পরিচিতি পর্ব। উপস্থিত সবাই তাঁদের পরিচয়পর্বের সঙ্গে সঙ্গে প্রাণরসায়ন বিভাগে তাঁদের স্মৃতি রোমন্থন করেন। ১৯৫৭ সালে প্রতিষ্ঠার পর থেকে সদ্য পাস করা আমেরিকা ও কানাডায় অবস্থানরত প্রায় ১৫০ জন প্রাণরসায়নবিদের স্মৃতিচারণায় এক আনন্দঘন পরিবেশ তৈরি হয়।

সম্মেলন উপলক্ষে শামছুল আলমের সম্পাদনায় ৪০ পৃষ্ঠার একটি স্যুভেনির ম্যাগাজিন প্রকাশ করা হয়। ম্যাগাজিনে অ্যালামনাইদের গবেষণা সারাংশ, প্রাণরসায়ন বিভাগকে ঘিরে তাদের স্মৃতিচারণমূলক প্রবন্ধ ও রেজিস্ট্রেশনকারী প্রত্যেকের নাম, ই–মেইল ও ঠিকানাসহ ডিরেক্টরি সংযোজন করা হয়।

নৈশভোজের পর লায়লা মণ্ডল ও শোয়েব চৌধুরীর উপস্থাপনায় এবং অ্যালামনাই ও তাদের পরিবারের সদস্যদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সবশেষে ভার্জিনিয়ায় অবস্থানরত বাংলাদেশি তরুণদের ব্যান্ড শ্যাডো ড্রিমসের পরিবেশনা সবাইকে মুগ্ধ করে।

মোহাম্মদ শামছুল আলম: স্টাফ সায়েন্টিস্ট, ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট, এনআইএইচ, মেরিল্যান্ড, যুক্তরাষ্ট্র।