কৃষি যন্ত্রপাতি নির্মাণে বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা

রাষ্ট্রদূত জুলফিকার রহমান পারানা সফরকালে গভর্নর কার্লোস মাসা রাতিনো জুনিয়রের সঙ্গে বৈঠকে মিলিত হন
রাষ্ট্রদূত জুলফিকার রহমান পারানা সফরকালে গভর্নর কার্লোস মাসা রাতিনো জুনিয়রের সঙ্গে বৈঠকে মিলিত হন

ব্রাজিলের তৃতীয় বৃহত্তম শক্তিশালী কৃষি অর্থনীতির রাজ্য পারানা শিগগিরই বাংলাদেশে একটি বিনিয়োগ প্রতিনিধিদল পাঠাবে। দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জুলফিকার রহমানের পারানা রাজ্যে সাম্প্রতিক সফরকালে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়।

উল্লেখ্য, প্রস্তাবিত এ সফর হবে পারানা ও বাংলাদেশের মধ্যকার প্রথম বাণিজ্যিক বিনিয়োগসংক্রান্ত সফর। পারানার কমার্স ফেডারেশন কর্তৃক প্রস্তাবিত প্রতিনিধিদলটি মূলত বাংলাদেশে কৃষি প্রযুক্তি ও কৃষি যন্ত্রাংশ উৎপাদনক্ষম কারখানা স্থাপন ও তাতে বিনিয়োগসংক্রান্ত বিষয়গুলো খতিয়ে দেখবে।

পারানার কমার্স ফেডারেশনের শীর্ষ ব্যক্তিদের সঙ্গে বৈঠক
পারানার কমার্স ফেডারেশনের শীর্ষ ব্যক্তিদের সঙ্গে বৈঠক

ব্রাজিলের কৃষি বিপ্লবের অন্যতম অগ্রগামী রাজ্য পারানা। ২০১৯ সালের জুনের দ্বিতীয়ার্ধে অনুষ্ঠিত এ সফরের প্রথম দিনে পারানার রাজধানী কুরিচিবায় গভর্নরের প্রাসাদে রাষ্ট্রদূত জুলফিকার রহমানকে জাতীয় সংগীত সহযোগে রাষ্ট্রীয় সংবর্ধনা প্রদান করা হয়। রাষ্ট্রদূত পারানার গভর্নর ও কুরিচিবার মেয়রের সঙ্গে পৃথক পৃথক বৈঠকে মিলিত হন।

এ ছাড়া তিনি পারানার কমার্স ফেডারেশনের শীর্ষ ব্যক্তিদের সঙ্গে এক বৈঠক করেন। পারানার বিখ্যাত কুরিচিবা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক সেমিনারে রাষ্ট্রদূত বক্তব্য দেন। বাংলাদেশে পারানার বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রসমূহ অন্বেষণের নিমিত্তে রাষ্ট্রদূত পারানাগোয়ায় অবস্থিত পারানার ঐতিহ্যবাহী সমুদ্রবন্দর ও কিছু গুরুত্বপূর্ণ শিল্পকারখানাও পরিদর্শন করেন।

কুরিচিবার মেয়রের সঙ্গে বৈঠক
কুরিচিবার মেয়রের সঙ্গে বৈঠক

পারানার গভর্নর কার্লোস মাসা রাতিনো জুনিয়রের সঙ্গে বৈঠকে রাষ্ট্রদূত জুলফিকার রহমান বাংলাদেশের বিগত এক দশকের উন্নয়ন পরিক্রমার একটি ধারণা প্রদান করেন। স্বল্পোন্নত একটি রাষ্ট্র থেকে মধ্যম আয়ের উন্নয়নশীল দেশে উত্তরণের এই প্রক্রিয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ সরকারের নিরলস ও উদ্যমী প্রয়াসের উল্লেখ করেন।

উল্লেখ্য, ৩৭ বছর বয়সী তরুণ গভর্নর কার্লোস মাসা রাতিনো জুনিয়র দেশটির সর্বকনিষ্ঠ গভর্নর ও অন্যতম জনপ্রিয় নেতা।

কুরিচিবা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশবিষয়ক সেমিনার
কুরিচিবা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশবিষয়ক সেমিনার

কার্লোস মাসা রাতিনো বাংলাদেশ বিনিয়োগের বিষয়ে বিশেষ উৎসাহ ও আন্তরিক আগ্রহ প্রকাশ করেন। বাংলাদেশ ও পারানা রাজ্যের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ও প্রযুক্তিগত বিনিয়োগসংক্রান্ত সম্পর্ক স্থাপন ও তার উত্তরোত্তর উন্নয়নের বিষয়ে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। বাংলাদেশের কৃষি খাতে প্রযুক্তিগত বিপ্লব বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যয় ও পরিকল্পনা সম্বন্ধে অবহিত হওয়ার পর তিনি কৃষি যন্ত্রপাতির ক্ষেত্রে তাঁর রাজ্যের অভিজ্ঞতার কথা উল্লেখ করে এ বিষয়ে প্রযুক্তিগত তথ্য আদান–প্রদানের প্রতিশ্রুতি প্রদান করেন।

কুরিচিবা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য আয়োজিত বাংলাদেশবিষয়ক সেমিনারে রাষ্ট্রদূত জুলফিকার রহমান বক্তব্য দেন। প্রায় তিন ঘণ্টাব্যাপী এ সেমিনারে তিনি বাংলাদেশের অভ্যুদয়, উত্থান ও উন্নয়ন বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের ক্রমবর্ধমান ধারাবাহিকতা সম্পর্কে রাষ্ট্রদূতের উপস্থাপনায় উদীয়মান অর্থনীতি হিসেবে বাংলাদেশের অগ্রযাত্রা উপস্থিত দর্শক-শ্রোতাদের মন্ত্রমুগ্ধ করে রাখে।

পারানার স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় বাংলাদেশ রাষ্ট্রদূতের এ সফর ব্যাপক সাড়া জাগায়। বিজ্ঞপ্তি