টরন্টোয় বাংলাদেশি সবজির ব্যাপক ফলন

সবজি উত্তোলনবিষয়ক কর্মশালা
সবজি উত্তোলনবিষয়ক কর্মশালা

কানাডার টরন্টোয় বাংলাদেশি বিভিন্ন শাকসবজির ব্যাপক ফলন হয়েছে এবার। বৃহত্তর টরন্টোয় প্রবাসী বাংলাদেশিদের অনেকেই স্থানীয় পরিবেশের সঙ্গে মিল রেখে বাড়ির আঙিনা, সিটি করপোরেশনের বরাদ্দ করা জায়গা, খামার কিংবা বারান্দায় এ বছর নানা জাতের দেশীয় সবজি চাষ করেছিলেন। সবজি উত্তোলনবিষয়ক এক কর্মশালায় এ তথ্য জানান তাঁরা। সবজি উত্তোলনের সঠিক পদ্ধতি, সময় ও সংরক্ষণপদ্ধতি সম্পর্কে জানতে তাঁরা অংশগ্রহণ করেছিলেন এই কর্মশালায়।

কানাডিয়ান সেন্টার ফর ইনফরমেশন অ্যান্ড নলেজ আয়োজিত এ কর্মশালা গত শনিবার (১৩ জুলাই) টরন্টোর ডেনফোর্থ অ্যাভিনিউয়ের এক্সেস পয়েন্টে অনুষ্ঠিত হয়। এতে টরন্টো ও এর আশপাশের বিভিন্ন এলাকা থেকে ৩০ জন অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারী ব্যক্তিরা টরন্টোয় বাংলাদেশি সবজির ব্যাপক ফলনের বিষয়টি উল্লেখ করেন।

কর্মশালা পরিচালনা করেন অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি অ্যাগ্রিকালচারিস্ট ইন কানাডার (আবাকান) জয়েন্ট সেক্রেটারি কৃষিবিদ গোলাম কিবরিয়া। তিনি তাঁর উপস্থাপনায় বলেন, বাংলাদেশের সঙ্গে কানাডার মাটি ও পরিবেশের ব্যাপক পার্থক্য থাকা সত্ত্বেও যথাযথ জ্ঞান অর্জনের মাধ্যমে অনেকে দেশীয় সবজি চাষে বেশ সফলতা পাচ্ছেন। তবে পোকার আক্রমণ থেকে রক্ষা, আগাছা পরিষ্কার করা, পরিমাণ অনুযায়ী পানি দেওয়া ও অন্য নিয়মকানুন যথাযথভাবে মানা হলে দেশীয় শাকসবজির ফলন এখানে বেশ ভালো হওয়ার কথা।

সবজি উত্তোলনবিষয়ক কর্মশালা
সবজি উত্তোলনবিষয়ক কর্মশালা

কর্মশালায় অংশগ্রহণকারী ব্যক্তিরা জানান, বিগত কয়েক বছরের তুলনায় এবার অনেক প্রবাসী বাংলাদেশি টরন্টোয় দেশীয় সবজি চাষ করেছেন। ইতিমধ্যে সবজি উত্তোলনও শুরু হয়ে গেছে। এসব সবজির মধ্যে রয়েছে বিভিন্ন জাতের শাক, মরিচ, টমেটো, লাউ, বেগুন, শিম, কুমড়া প্রভৃতি। বৈরী আবহাওয়া সত্ত্বেও তুলনামূলকভাবে অন্য বছরের তুলনায় বাংলাদেশি সবজির ব্যাপক ফলন হয়েছে টরন্টোতে।

অংশগ্রহণকারী ব্যক্তিরা সবজি চাষবিষয়ক কর্মশালাগুলো অব্যাহত রাখার জন্য আয়োজকদের অনুরোধ করেন। কর্মশালায় অংশ নেওয়া লক্ষ্মী ঘোষ বলেন, ‘অনেক কিছুই এখানে এসে জানতে পেরেছি, যা আগে জানা ছিল না।’ সবজি চাষবিষয়ক প্রতিটি কর্মশালায় অংশগ্রহণ করেছেন রোকেয়া মুনির ও নার্গিস বেগম। তাঁদের দুজনেরই কথা, কানাডায় থেকে বাংলাদেশি সবজি খেতে চাই এবং তা এখানে চাষ করে।

উল্লেখ্য, কানাডায় বসবাসরত বাঙালিদের দেশীয় সবজি চাষে আগ্রহী করে তোলা ও এ বিষয়ক তথ্য প্রদান করার লক্ষ্যে কানাডীয় সেন্টার এই কর্মশালাগুলোর আয়োজন করেছে। এতে সহায়তা করছে সার্ভিস কানাডা। এ বিষয়ে অধিকতর ধারণা দিতে আগামী ১৭ আগস্ট সরেজমিনে কয়েকটি সবজি চাষ এলাকা পরিদর্শনের ব্যবস্থা করা হবে কানাডিয়ান সেন্টারের পক্ষ থেকে। পরিদর্শনে আগ্রহী ব্যক্তিরা আগামী ১০ আগস্টের মধ্যে ৪১৬-২৬৭-৩০২৬ ফোন নম্বর অথবা <[email protected]> ই-মেইলে যোগাযোগ করে নাম নিবন্ধন করতে পারবেন। শুধু নাম নিবন্ধনকারী দূরদূরান্ত থেকে আসা লোকজনকে যাতায়াতের জন্য টিটিসি টোকেন দেওয়া হবে।