লন্ডনে পেন্সিলের আলোকচিত্র কর্মশালা

কর্মশালার শেষে অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করা হয়
কর্মশালার শেষে অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করা হয়

শিল্প–সাহিত্য নিয়ে একদল সমমনা প্রতিভাবান মানুষ মিলে পেন্সিল অনলাইন প্ল্যাটফর্ম যাত্রা শুরু করে আজ থেকে তিন বছর আগে। এরই ধারাবাহিকতায় পেন্সিল ইউকে বা যুক্তরাজ্য পেন্সিলরদের অকৃত্রিম ভালোবাসায় এ বছরের মার্চে অনলাইন থেকে অফলাইনে আবির্ভাব ঘটে। মূলত বাংলা ভাষাভাষী ব্রিটিশ বাংলাদেশি ও আমাদের পরবর্তী প্রজন্মের সঙ্গে বাংলা ভাষা, কৃষ্টি ও সাহিত্যের পরিচয় ও চর্চার উদ্দেশ্য নিয়েই পেন্সিল ইউকে বা যুক্তরাজ্যের এ সাংগঠনিক রূপ।

পেন্সিল ইউকে মূলত একটি অলাভজনক চ্যারিটি সংগঠন হিসেবে সাংগঠনিকভাবে যুক্তরাজ্যে অভিষেক। দিন দিন এর সদস্যসংখ্যা বেড়ে চলেছে ও শিল্প–সাহিত্যর প্রতি অনুরাগীও। পেন্সিল ইউকে প্রতিভাবান পেন্সিলরদের অনুরোধে ও তাঁদের প্রবল আগ্রহে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে সারা বছর। এই কর্মসূচির একটি অংশ হলো বিভিন্ন বিষয়ের ওপর দিনব্যাপী কর্মশালা।

পেন্সিল ইউকে বা যুক্তরাজ্যের পেন্সিলরদের অংশগ্রহণে গত রোববার (১৪ জুলাই) লন্ডন শহরের হোয়াইট চ্যাপেল–সংলগ্ন ওসমানী সেন্টারে সফলভাবে সম্পন্ন হয়েছে এক দিনের আলোকচিত্র কর্মশালা। অনেক দিনের অপেক্ষার পরিসমাপ্তি ঘটিয়ে কর্মশালায় অংশগ্রহণকারীদের সন্তোষজনক উপস্থিতি ও আশানুরূপ প্রতিক্রিয়া ছিল লক্ষণীয়। অংশগ্রহণকারী ও প্রশিক্ষকেরা তাঁদের ব্যস্ততম জীবন থেকে খানিক সময় বের করে দূরদূরান্ত থেকে পেন্সিলের প্রতি ভালোবাসার টানে ও অদম্য আগ্রহের কারণে যোগ দিয়েছিলেন এই কর্মশালায়।
যুক্তরাজ্যে বসবাসরত ব্রিটিশ–বাঙালিদের ব্যস্তময় জীবনের বেশ গোছানো সময়কে একটু বিঘ্নিত করে যখন তাঁরা সময় বের করে আনেন, তখন কিছুটা এলোমেলো হয়ে যায় জীবনযাত্রা। সেটাকে উপেক্ষা করেও তাঁরা ছুটে আসেন নিজ দেশের প্রতি ও দেশের মানুষের প্রতি ভালোবাসার টানে। এভাবেই ছুটে এসেছেন যুক্তরাজ্যের কার্ডিফ শহরে বসবাসরত কার্ডিফ ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের অধ্যাপক এশরার লতিফ ও সুদূর বার্মিংহাম থেকে পেন্সিলের জনপ্রিয় ফুড ফটোগ্রাফার মুন্নি লাল। লন্ডন শহর থেকে বহু দূরে অবস্থিত এ দুটি শহর। এশরার লতিফ প্রশিক্ষক হিসেবে শিক্ষার্থীদের মধ্যে বিলিয়ে দিয়েছেন তাঁর ফটোগ্রাফিক দক্ষতার নানান খুঁটিনাটি বিষয়সহ প্রয়োগ কৌশল। শিখিয়েছেন বিভিন্ন রকম ক্যামেরার ব্যবহারও।

পেন্সিলের আলোকচিত্র কর্মশালার একটি দৃশ্য
পেন্সিলের আলোকচিত্র কর্মশালার একটি দৃশ্য

বিষয়ভিত্তিক আলোচনা থেকে শুরু করে তিনি আলোচনা করেছেন ফটোগ্রাফির বেসিক সব শাখা-প্রশাখা সম্পর্কে। কর্মশালায় প্রশ্নোত্তর পর্ব এবং পরিচিতি পর্বে এশরার লতিফ ফটোগ্রাফি, স্থাপত্য ও একজন চিত্রশিল্পীর মধ্যকার সম্পর্ক নিয়েও আলোচনা করেন। এটা সত্যি বেশ মজার ছিল!

মুন্নি লাল মূলত গল্পের মতো করে শুরু করে বলেছেন তাঁর ফুড ফটোগ্রাফি শুরুর গল্প। বলেছেন নিজের সৎ ইচ্ছা থেকে একদম ক্যামেরা সম্পর্কে না জানা একজন মানুষ কীভাবে দক্ষ হয়ে উঠতে পারে। ক্যামেরার নানা কৌশল রপ্ত করতে পারে। মুন্নি লাল শিখিয়েছেন ফুড ফটোগ্রাফির নানান কৌশল। যেটা বহু প্রতীক্ষিত ছিল শিক্ষার্থীদের জন্য। প্রতিটি ফুড ফটোগ্রাফিতে একটি করে গল্প লুকিয়ে থাকে। তা কী করে দর্শকদের মধ্যে ফটোগ্রাফির মাধ্যমে তুলে ধরা যায়, বিশদভাবে আলোচনা করেছেন। ফুড ফটোগ্রাফিতে লাইটিং থেকে শুরু করে ব্যবহারকারী প্রপসগুলোও যে বিষয়ের সঙ্গে মিল রেখে করতে হয়, এ বিষয়ে তিনি আলোচনা করেন। যা সত্যি শিক্ষার্থীদের মধ্যে নতুন এক অভিজ্ঞতার জন্ম দেয়।

পেন্সিলের আলোকচিত্র কর্মশালার একটি দৃশ্য
পেন্সিলের আলোকচিত্র কর্মশালার একটি দৃশ্য

যুক্তরাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসা এই এক দিনের আলোকচিত্র কর্মশালায় আগ্রহী অংশগ্রহণকারী শিক্ষার্থীরা ছিলেন কর্মশালার প্রাণকেন্দ্রে। আয়োজকদের পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা ছিল এ আয়োজন যাতে পরিবার নিয়ে অংশগ্রহণ করা যায়, সে রকম কিছু করার। যা সব শিক্ষার্থী উপভোগ করেছেন পরিবারের মতো করেই। মূলত এখানেই পেন্সিলের স্বকীয়তা। সব পেন্সিলর পেন্সিল পরিবারেরই অংশ।
পেন্সিলের শুরু থেকেই সাহিত্যের পাশাপাশি আলোকচিত্র বিষয়টি খুবই জনপ্রিয় ছিল। বেশির ভাগ পেন্সিলরই তাঁদের বিভিন্ন বিষয়ের শৈল্পিক আলোকচিত্র গ্রুপে পোস্ট করে থাকেন। কিন্তু এর মধ্যে বেশি ভাগেরই আলোকচিত্রের এ বিষয়ে সঠিক প্রশিক্ষণ নেই। তবে তাঁদের এ বিষয়ে আরও জানার আগ্রহ রয়েছে বলেই পেন্সিল যুক্তরাজ্য এই কর্মশালার আয়োজন করেছিল এবং এর ব্যাপক সাড়া জাগানো সাফল্য ১৪ জুলাই পরিলক্ষিত হয়।

পেন্সিলর হেলেনা জানিয়েছেন, ছোটবেলা থেকেই বিভিন্ন শৈল্পিক বিষয় তাঁকে ভীষণভাবে টানে। রান্না করতে ভালোবাসেন ও এর শৈল্পিক পরিবেশনার ছবি তুলতে দারুণ আগ্রহী। এই আগ্রহ থেকেই মূলত ফুড ফটোগ্রাফিতে এসেছেন। ফটোগ্রাফার মুন্নি লালের পেন্সিলে শেয়ার করা ফুড ফটোগ্রাফি তাঁকে দারুণভাবে অনুপ্রাণিত করে। এ জন্যই তিনি এ বিষয়ে আরও অনেক কিছু জানতে চান বলেই অংশ নিয়েছেন এই কর্মশালায়।

পেন্সিলের আলোকচিত্র কর্মশালার একটি দৃশ্য
পেন্সিলের আলোকচিত্র কর্মশালার একটি দৃশ্য

পেন্সিলর ফারহানা মূলত একজন চিত্রশিল্পী। চিত্রশিল্পের পাশাপাশি তিনিও অনুপ্রাণিত পেন্সিলে দেখা বিভিন্ন ফটোগ্রাফিতে। এ কারণেই বিশেষভাবে জানার আগ্রহ নিয়েই চলে এসেছেন এই কর্মশালায়। আরও অনেক অংশগ্রহণকারী ছিলেন, যাঁরা প্রত্যেকেই ফটোগ্রাফি ভালোবাসেন। কেউ ফটোগ্রাফি নিয়ে আরও অনেক কাজ করতে চান অথবা নিতান্তই শখের বসে এ বিষয় সঠিক ধারণা নিতে চলে এসেছেন এই কর্মশালায়।

কর্মশালার শেষে অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করেন মুন্নি লাল ও এশরার লতিফ।

এ ছাড়া কর্মশালার শেষ অংশে লেখক, অধ্যাপক ও প্রশিক্ষক এশরার লতিফ তাঁর উপন্যাস, গল্পের বই অটোগ্রাফসহ উপহার দেন তাঁর ভক্তদের। পেন্সিলের বর্ষপূর্তি ম্যাগাজিনও বিতরণ করা হয় কর্মশালার শেষে।
আগামী ৩১ আগস্ট ইউকে পেন্সিলরদের জন্য কবিতা আবৃত্তি ও প্রমিত বাংলা উচ্চারণ কর্মশালার আয়োজন করা হয়েছে। সেখানেও আগ্রহী পেন্সিলরদের আমন্ত্রণ জানানো হয়েছে। যুক্তরাজ্যের সাংগঠনিক আয়োজকেরা এ বিষয়ে সবার সহযোগিতা কামনা করেন।