বাম রাজনৈতিক শক্তি গড়ে তোলার আহ্বান

লন্ডনে বাম গণতান্ত্রিক জোটের সেমিনার
লন্ডনে বাম গণতান্ত্রিক জোটের সেমিনার

লন্ডনে বাম গণতান্ত্রিক জোটের যুক্তরাজ্য শাখার উদ্যোগে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে সিপিবির যুক্তরাজ্য শাখার সাধারণ সম্পাদক নিসার আহমেদ বাংলাদেশে বাম আন্দোলনের স্ট্র্যাটেজিক ইস্যুসমূহের ওপর আলোকপাত করেন। তিনি ব্যাপক জনসম্পৃক্ততার ভিত্তিতে গণ-আন্দোলন গড়ে তোলার ক্ষেত্রে সংকট ও সম্ভাবনার নানা দিক পর্যালোচনা করেন।

সেমিনারে সভাপতিত্ব করেন জোটের যুক্তরাজ্য শাখার সমন্বয়ক বাসদের (মার্ক্সবাদী) নেতা বাবলু খন্দকার। গত রোববার (২৮ জুলাই) পূর্ব লন্ডনের মাইক্রো বিজনেস সেন্টার মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

বক্তব্য দেন তেল গ্যাস রক্ষা জাতীয় কমিটি যুক্তরাজ্য শাখার সদস্যসচিব ড. আখতার সোবহান মাসরুর, বাসদের (মার্ক্সবাদী) নেতা মোস্তফা ফারুক, সিপিবি নেতা ডা. রাফিকুল হাসান খান।

বক্তারা অভিমত ব্যক্ত করে বলেন, বাংলাদেশে নির্বাচনী ব্যবস্থাকে তামাশায় পরিণত করা হয়েছে। উন্নয়নের স্লোগানের আড়ালে মেগা উন্নয়ন প্রকল্পসহ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ব্যাপক দুর্নীতি হচ্ছে। অসংগঠিত সাধারণ জনগণ বিশেষ করে শ্রমজীবী মানুষ চরম দুর্দশার শিকার হচ্ছেন। পুনর্বাসন ছাড়াই চলছে হকার ও রিকশা উচ্ছেদ। গার্মেন্টস শ্রমিকেরা ন্যায্য মজুরি থেকে বঞ্চিত। ১৬ হাজার টাকা ন্যূনতম মজুরির দাবি আজও অর্জিত হয়নি।

সেমিনারে জনগণের সংগ্রামী ঐক্য গড়ে তোলা এবং নিরবচ্ছিন্ন গণ-আন্দোলনের মধ্য দিয়ে বাম গণতান্ত্রিক বিকল্প রাজনৈতিক শক্তি গড়ে তোলার আহ্বান জানানো হয়। বিজ্ঞপ্তি