মিলানপ্রবাসী বাংলাদেশিদের ঈদুল আজহা উদযাপন

ঈদের নামাজে প্রবাসী বাংলাদেশিরা
ঈদের নামাজে প্রবাসী বাংলাদেশিরা

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। আর আপনজনের সঙ্গে ঈদ করতে পারলে সেই আনন্দ আরও অনেকগুণ বেড়ে যায়। সে জন্যই ঈদ এলেই অনেকেই শেকড়ের টানে আপনজনের কাছে ছুটে যান। প্রবাসীরাও চেষ্টা করেন দেশে গিয়ে সবার সঙ্গে ঈদ করতে। কিন্তু ছুটি, অর্থনৈতিক সমস্যাসহ নানা সমস্যার কারণে বেশির ভাগ মানুষকেই প্রবাসে ঈদ করতে হয়। অনেককে আবার ঈদের দিনও কাজ করতে হয়।

প্রবাসে একটু সময়ের জন্য ছুটি নিয়ে হলেও প্রবাসীরা সবার সঙ্গে ঈদের নামাজ আদায় করেন। আগস্ট মাস হওয়ার কারণে ইতালিপ্রবাসী বাংলাদেশিদের অনেকেই ছুটি পেয়ে দেশে চলে গেছেন ঈদ করতে। অন্যদিকে এবার ছুটির দিন রোববারে ছিল ঈদ। বেশির ভাগ প্রবাসীই ছুটিতে ছিলেন।

মিলানসহ ইতালির কোথাও ঈদগাহ নেই। ঈদের জামাত বেশির ভাগ আয়োজন করা হয় মসজিদ, ইনডোর স্টেডিয়াম, গির্জার খেলার মাঠসহ স্থানীয় কর্তৃপক্ষ থেকে যেখানে অনুমতি পাওয়া যায়। এ বছর বাংলাদেশিদের ঈদের জামাতের আয়োজন ছিল মসজিদকেন্দ্রিক। সব মসজিদে একাধিক জামাতের আয়োজন করতে হয়েছে।

ঈদের নামাজের পর ইমামের সঙ্গে লেখক
ঈদের নামাজের পর ইমামের সঙ্গে লেখক

মিলান কেন্দ্রীয় জামে মসজিদ (Viale Marche 40), মিলান মুসলিম সেন্টার (Via Cavalcanti 8) সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত চারটি করে জামাতের আয়োজন করা হয়। জামাতে বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন সংগঠনের ব্যক্তিরাসহ ধর্মপ্রাণ মুসলমানেরা উপস্থিত ছিলেন। উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়েই উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল আজহা।

ঈদের জামাতের পর অনেকেই ছুটেছেন পশু কোরবানি করতে।

সবাইকে ঈদের শুভেচ্ছা। ঈদ মোবারক।