আদ্দিস আবাবায় জাতীয় শোক দিবস পালন

আদ্দিস আবাবায় রাষ্ট্রদূতের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ
আদ্দিস আবাবায় রাষ্ট্রদূতের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ

ইথিওপিয়ার বাংলাদেশ দূতাবাস যথাযথ ভাবগম্ভীর পরিবেশে পালন করেছে জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী। এ উপলক্ষে গত শনিবার (১৭ আগস্ট) দেশটির রাজধানী আদ্দিস আবাবায় এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে আলোচনা পর্বে ইথিওপিয়াপ্রবাসী বাংলাদেশি ও আগত বিদেশি অতিথিরা বাংলাদেশ ও বাঙালি জাতির গৌরবোজ্জ্বল জাগরণে বঙ্গবন্ধুর অবিস্মরণীয় অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। বাংলাদেশিরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা রূপায়ণে তাঁদের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রাখার অঙ্গীকার করেন।

এ ছাড়া প্রবাসী বাংলাদেশিদের মধ্য থেকে উৎসাহী অংশগ্রহণকারীরা শোক দিবসের ভাবগাম্ভীর্য বজায় রেখে জাতির পিতা বঙ্গবন্ধু ও ১৫ আগস্টের শহীদদের শ্রদ্ধা জানিয়ে কবিতা ও সংগীত পরিবেশন করেন। এরপর দর্শক শ্রোতাদের উদ্দেশে বঙ্গবন্ধুর জীবনীর ওপর নির্মিত একটি ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা সভা
আলোচনা সভা

অনুষ্ঠানে সমাপনী বক্তব্যে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মনিরুল ইসলাম বাঙালি জাতির হাজার বছরের স্বপ্ন বাস্তবায়নে জাতির পিতা বঙ্গবন্ধুর জীবনী ও তাঁর অমর কীর্তির ওপর আলোকপাত করেন। তিনি বঙ্গবন্ধুসহ শহীদদের উদ্দেশে শ্রদ্ধা জ্ঞাপন করেন। রাষ্ট্রদূত বাংলাদেশের অব্যাহত অগ্রগতি ও সমৃদ্ধির জন্য বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক গৃহীত পদক্ষেপগুলোর সংক্ষিপ্ত বিবরণ প্রদান করেন। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ দেশের পর্যায়ে উন্নীত করতে প্রিয় মাতৃভূমির উন্নয়নে অব্যাহতভাবে অবদান রাখার জন্য তিনি প্রবাসী বাংলাদেশিদের এগিয়ে আসতে অনুরোধ জানান।

পবিত্র কোরআন তিলাওয়াত ও মোনাজাতের মাধ্যমে সূচিত এই অনুষ্ঠানে বঙ্গবন্ধু ও ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত শহীদদের রুহের মাগফিরাত এবং দেশের অব্যাহত সুখ-সমৃদ্ধি কামনা করে দোয়া পরিচালনা করা হয়। এরপর ১৫ আগস্ট ১৯৭৫-এর কালরাতে শাহাদতবরণকারী শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।

বক্তব্য দিচ্ছেন মো. মনিরুল ইসলাম
বক্তব্য দিচ্ছেন মো. মনিরুল ইসলাম

এর আগে ১৫ আগস্ট দিনের পূর্বাহ্ণে জাতির পিতার ৪৪তম শাহাদতবার্ষিকীতে দূতাবাস প্রাঙ্গণে সব কর্মকর্তা–কর্মচারীদের উপস্থিতিতে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে অর্ধনমিত করেন রাষ্ট্রদূত মো. মনিরুল ইসলাম। পরে রাষ্ট্রদূতের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও দূতাবাসে বঙ্গবন্ধু কর্নারের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

উল্লেখ্য, ১৫ আগস্ট কর্মদিবস থাকায় ইথিওপিয়ায় বসবাসরত বাংলাদেশিদের বিশেষ অনুরোধে শোক দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অংশগ্রহণের সুবিধার্থে ১৭ আগস্ট দিবসটির বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে স্থানীয় গণ্যমান্য ইথিওপিয়ার অতিথি, প্রবাসী বাংলাদেশি নাগরিক ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা সপরিবারে উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি